ঢাকা প্রযুক্তি

মোবাইল অ্যাপ্লিকেশন আইডিয়া উদ্ভাবন কর্মশালা

 তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকা, ৭ডিসেম্বর:  বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত মোবাইল অ্যাপ্লিকেশন আইডিয়া উদ্ভাবন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’ বাস্তবায়নের অংশ হিসেবে হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের সম্মেলন কক্ষে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান এতে অংশ নেয়।
দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠানের প্রথমে মোবাইল অ্যাপস কি ও এর ব্যবহার এবং সংশ্লিষ্ট  প্রতিষ্ঠানের জন্য কি ধরনের মোবাইল অ্যাপস তৈরি হতে পারে সে সম্পর্কে প্রাথমিক ধারণাসহ প্রস্তাবনা এমসিসি লি. এর প্রধান নির্বাহী আশ্রাফ আবির।

সংশ্লিষ্ট কর্মকর্তারা মোবাইল অ্যাপসের মাধ্যমে কিভাবে তাদের সেবা গ্রাহকের দোড়গোড়ায় পৌঁছাতে পারবেন এবং নতুন নতুন সেবা সম্পর্কে ধারণা দিয়ে মুক্ত আলোচনা করেন।

প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ আবুল হাসান একে একে প্রত্যেক কর্মকর্তার আইডিয়া শোনেন এবং পুরো আইডিয়া সেশনটি পরিচালনা করেন। কর্মকর্তাদের কাছ থেকে সরকারের জনকল্যাণমূলক সেবাগুলোকে মানুষের হাতের মুঠোয় নিয়ে যাওয়ার জন্য বিভিন্ন ধরনের মোবাইল এ্যাপ্লিকেশনের আইডিয়া পাওয়া যায়।

এই সকল আইডিয়া থেকে নির্বাচিত আইডিয়াসমূহকে গ্রহণ করে পরবর্তীতে মোবাইল অ্যাপস নির্মাণ করা হবে এবং পূর্ণাঙ্গ আইডিয়া সমূহকে উন্মুক্ত একটি ওয়েব সাইটে আইডিয়া রিসোর্স হিসেবে প্রকাশ করা হবে। এই প্রকল্পের আওতায় এই সকল আইডিয়া নিয়ে একটি প্রকাশনাও তৈরি করা হবে।

বাংলাদেশ ব্যাংক, অর্থ বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড, বাংলাদেশ শিল্প ও কারিগরি সহায়তা কেন্দ্র, পল্লীকর্ম সহায়ক প্রতিষ্ঠান (পিকেএসএফ), কারিগরি শিক্ষা অধিদপ্তর, ইউসেপ, এনএসডিসি সেক্রেটারিয়েট, স্কিল এন্ড ট্রেনিং এনহেন্সমেন্ট প্রোজেক্ট, স্কিল ডেভলপমেন্ট প্রোজেক্টসহ প্রভৃতি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।