জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

প্রধানমন্ত্রীর সাথে তারানকোর বৈঠক

 হটনিউজ প্রতিবেদক,৭ডিসেম্বর,ঢাকা:  জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকো প্রধানমন্ত্রীর সাথে বৈঠক করেছেন।   শনিবার গণভবনে শেখ হাসিনার সাথে প্রায় দেড় ঘণ্টা আলোচনা করেন রাজনৈতিক সঙ্কটে অবসানের লক্ষ্য নিয়ে ঢাকা সফরে আসা জাতিসংঘ মহাসচিবের এই দূত। এর আগে তিনি রাজনৈতিক দলগুলোর মধ্যে প্রথম বৈঠক করেন আওয়ামী লীগের সাথে। সোনারগাঁও হোটেলে ওই বৈঠকের পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সাংবাদিকদের বলেন, জাতিসংঘ মহাসচিবের দূতের এই সফর সফল হবে বলে তিনি আশা করছেন। দেড় ঘণ্টার বৈঠকে সুনির্দিষ্ট কোনো বিষয়ে আলোচনা হয়নি জানিয়ে আশরাফ বলেন, এটা ছিল প্রাথমিক আলোচনা। তারানকোর সাথে তাদের আরো বৈঠক হবে।
চার দিনের সফরে বিএনপি নেতাদের সাথেও তারানকোর বৈঠকের কথা রয়েছে। এছাড়া নির্বাচন সংশ্লিষ্ট অন্যদের সাথেও আলোচনা করবেন তিনি।

নির্বাচনকে ঘিরে রাজপথে সংঘাত-সহিংসতার মধ্যে তার এই সফরকে দেখা হচ্ছে রাজনৈতিক দলগুলোর মধ্যে মধ্যস্ততার শেষ উদ্যোগ হিসেবে। গত মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সাথে আলোচনা করে বান কি-মুনের দুটি চিঠিও তাদের হাতে তুলে দিয়েছিলেন জাতিসংঘের সহকারী মহাসচিব।

এরপরে পরিস্থিতির কোনো উন্নতি না হওয়ায় প্রধান দুই নেত্রীকে চিঠি লেখেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন, যাতে সঙ্কট সমাধানে সংলাপের আহ্বান জানানো হয়।