অপরাধ জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

ফের ৭২ ঘণ্টার অবরোধ শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৭ ডিসেম্বর:  নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে ১৮ দলের ডাকা টানা ৭২ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে আজ ভোর ৬টা থেকে। এই নিয়ে তৃতীয় দফা অবরোধ ডাকল বিএনপি নেতৃত্বাধীন এই জোট।

গত ৫ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে অজ্ঞাত স্থান থেকে গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় বিএনপির যুগ্ম মহাসচিব ও দলের মুখপাত্র সালাহউদ্দিন আহমেদ শনিবার ভোর ছয়টা থেকে মঙ্গলবার ভোর ছয়টা পর্যন্ত টানা ৭২ ঘণ্টার নতুন এ অবরোধ কর্মসূচি ঘোষণা করেন।

বলাবাহুল্য, সাম্প্রতিক হরতাল-অবরোধ কর্মসূচি শুধু গাড়ি ভাঙচুরের মধ্যেই সীমাবদ্ধ থাকছে না। দেশজুড়েই গাড়িতে আগুন দিয়ে, কখনও চলন্ত গাড়িতে পেট্রোল বোমা মেরে নিরীহ মানুষকে আগুনে পুড়িয়ে মারার ঘটনা এখন হরহামেশা ঘটছে। এছাড়াও জনমনে ভীতি সঞ্চারের উদ্দেশ্যে ককটেল, পটকা, হাতবোমার বিস্ফোরণ ঘটানো হচ্ছে। এমন সহিংস কর্মসূচিতে ককটেল কিংবা গাড়িতে আগুন দেয়ার ঘটনায় প্রাণহানিও বাড়ছে।

এদিকে, বিভিন্ন সময়ে রাজনৈতিক কর্মসূচি, হরতাল, অবরোধে সহিংসতার ঘটনা পর্যবেক্ষণ করলে দেখা যায়, দুর্বৃত্তরা রাজধানীর নির্দিষ্ট কিছু এলাকার মধ্যেই এধরনের কাজ করে বেশি। পাহারায় থাকলেও দুর্বৃত্তদের কৌশলের কাছে হার মানছে পুলিশ। সার্বক্ষণিক পাহারা দিয়েও ককটেল বিস্ফোরণ, বোমাবাজি ও যানবাহনে আগুনের দেয়া ঠেকানো যাচ্ছে না।

তবে ১৮ দলীয় জোটের অবরোধ কর্মসূচিতে সব চাইতে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে রেলপথ। অবরোধের ফাঁদে পড়ে এই বিভাগে প্রতিদিন দেড় কোটি টাকা আয় কমে এসেছে। সেইসাথে নানা রকম নাশকতার শিকার হয়ে রেল কর্তৃপক্ষ লোকসান গুনেছে প্রায় দশ কোটি টাকা।

প্রসঙ্গত, এর আগে যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী গ্রেফতার হওয়ার আগে গত শুক্রবার রাতে ৭২ ঘণ্টার অবরোধের ডাক দেন। পরে আরও ৫৯ ঘণ্টা ১৩১ ঘণ্টায় পরিণত করা হয় অবরোধ।