অর্থ ও বাণিজ্য ঢাকা

আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু ১ জানুয়ারি

 আফিফা জামান, ঢাকা, ৫ ডিসেম্বর:  ইংরেজি নববর্ষের প্রথম দিনই শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৪। মেলা আয়োজনে এরই মধ্যে কাজ শুরু করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

ইপিবি সূত্রে জানা গেছে, গেল বছরের তুলনায় এ বছর প্যাভিলিয়ন ও স্টল সংখ্যা কমেছে ৩৫টি। অনুমোদিত আউটলাইন অনুযায়ী, এ বছর ৪৭০টি প্যাভিলিয়ন ও স্টল মেলায় বরাদ্দ পাবে। গত বছর এ সংখ্যা ছিল ৫০৫টি। মেলায় বিদেশি প্যাভিলিয়ন স্থান পাবে ৪১টি। যা গত বছর ছিল ৩৪টি।

জানা গেছে, আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রতিবারের মতো সাধারণ আয়োজনের পাশাপাশি ভিন্নতা আনার চেষ্টা চলছে এবারো। মেলা প্রাঙ্গণে সরকারের উন্নয়ন সাফল্য নিয়ে বড় পর্দায় ভিডিও প্রদর্শন করা হবে। এতে শিক্ষা, স্বাস্থ্য, বাণিজ্য ও উন্নয়নকে বিশেষ গুরুত্ব দেয়া হবে।

মেলা কমিটির সদস্য সচিব ডা. বিকর্ণ কুমার ঘোষ হটনিউজ২৪বিডি.কমকে বলেন, এবারই প্রথম আলাদা করে ফুড জোন এবং  মেলা প্রাঙ্গণে  সেবা প্রদানের দিকেও জোর দেয়া হচ্ছে। এ লক্ষ্যে মেলায় প্রাথমিক  সেবাকেন্দ্র থাকবে। এ কারণে মোট প্যাভিলিয়ন ও স্টলের সংখ্যা কমেছে। এ ছাড়া বঙ্গবন্ধু প্যাভিলিয়ন, ই-কমার্স সেন্টার, মেলা সচিবালয় ও তথ্যসেবা  কেন্দ্রের পরিসরও বাড়ানো হয়েছে।

তিনি আরো জানান, এবার নিরাপত্তায় বিশেষ নজর দেয়া হচ্ছে। আইন-শৃঙ্খলা রক্ষায় র‌্যাব-পুলিশের পাশাপাশি ইপিবির প্রশিক্ষিত একটি নিজস্ব নিরাপত্তা দল থাকবে। এছাড়া ২০০ সিসি ক্যামেরার মাধ্যমে গোটা মেলা প্রঙ্গণ নজরদারির আওতায় আনা হবে।