অপরাধ আন্তর্জাতিক জাতীয়

ভারতের সাবেক বিচারপতির বিরুদ্ধে আনা যৌন হেনস্তার অভিযোগ সত্য!

বিনয় সিকদার,কলকাতা ,৬ডিসেম্বর:  ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি অশোক গাঙ্গুলীর বিরুদ্ধে এক ইন্টার্ণ আইনজীবীর আনা যৌন হেনস্তার অভিযোগের সত্যতা নিয়ে কোনো সংশয় নেই। প্রাথমিক সাক্ষ্যের ভিত্তিতে এমনটাই মনে করছে সুপ্রিম কোর্টের প্যানেল। বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টের তিন বিচারপতিকে নিয়ে গঠিত প্যানেলের প্রাথমিক রিপোর্টে একথা জানা গেছে। প্যানেল জানায়, বিচারপতির বিরুদ্ধে ইন্টার্ণ আইনজীবী যে অভিযোগ এনেছেন তা সঠিক। ইতোমধ্যেই এই প্রাথমিক রিপোর্ট অভিযুক্ত সাবেক বিচারপতি ও অভিযোগকারী ইন্টার্ণ আইনজীবির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। এই রিপোর্টের ভিত্তিতে যেকোনো পক্ষই পরবর্তী পদক্ষেপ নিতে পারবেন।

যদিও সুপ্রিম কোর্টের এই তদন্তের পরিপ্রেক্ষিতে অশোক গাঙ্গুলী বলেন, ‘আমি জানি না সুপ্রিম কোর্ট কি বলেছে, এ বিষয়ে আমি কোন মন্তব্য করব না’।

গত নভেম্বর মাসেই এক মহিলা ইন্টার্ণ আইনজীবী তার বিরুদ্ধে অভিযোগ এনে বলেন, গত বছরের ডিসেম্বর মাসে অশোক কুমার গাঙ্গুলির অধীনে ইন্টার্ণশিপ চলাকালীন তাকে যৌন হেনস্তার শিকার হতে হয়। দিল্লিতে অবস্থানকালে এক হোটেলে অশোক কুমার গাঙ্গুলির হাতে ওই যৌন হেনস্তার শিকার হন।

অভিযোগকারী ওই মহিলা আইনজীবী বলেন, এটা খুবই লজ্জার যে, একজন দাদুর বয়সী এক বিচারপতির কাছে যৌন হেনস্তার শিকার হতে হল’। ওই মহিলার আইনজীবীর অভিযোগের ভিত্তিতে সাবেক বিচারপতির বিরুদ্ধে তিন সদস্যের কমিটি গঠন করেছে শীর্ষ আদালত। এরপরই অভিযোগ খতিয়ে দেখতেই সুপ্রিম কোর্টের তিন বিচারপতিকে নিয়ে গঠিত হয় প্যানেল।