আন্তর্জাতিক

মনমোহনকে মোদীর চিঠি

 কলকাতা প্রতিবেদক, কলকাতা, ৫ ডিসেম্বর:  ভারতে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হওয়ার আগেই সাম্প্রদায়িক সহিংসতা প্রতিরোধ বিল নিয়ে কংগ্রেস-বিজেপি ঠেলাঠেলি শুরু হল। এই বিলের বিরোধিতা করে প্রধানমন্ত্রী মনমোহনকে চিঠি দিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী তথা আগামী লোকসভা নির্বাচনে বিজেপির  প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদি।

জবাবে প্রধানমন্ত্রী মনমোহন সিংহ বলেছেন, সব বিলের বিষয়েই সহমতে আসার চেষ্টা করা হবে। মোদি প্রধানমন্ত্রীকে চিঠিতে লিখেছেন, সাম্প্রদায়িক প্রতিহিংসা প্রতিরোধ বিলটি একটি অসুস্থ ধারণা, এর খসড়া দুর্বল। এটা আরও বিপজ্জনক হতে পারে। এই বিল আনার সময়টাও সন্দেহজনক। সৎ উদ্দেশ্য থেকেও রাজনৈতিক ভাবনা এবং ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখেই এটি আনা হচ্ছে।

সাম্প্রদায়িক  প্রতিহিংসা প্রতিরোধ বিল যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। এর ফলে রাজ্যের ক্ষমতায় হস্তক্ষেপ করা হবে। এই বিল প্রণয়ন হলে হিংসা আরো বাড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেন মোদি। রাজ্যগুলির সঙ্গে প্রধানমন্ত্রীর আলোচনা করা উচিত বলেও চিঠিতে লিখেছেন নরেন্দ্র মোদি।

এরপরই প্রধানমন্ত্রী জানিয়েছেন, সর্বসম্মতিক্রমেই বিল পাশ করার চেষ্টা করা হবে। তিনি বলেছেন, সমস্ত বিল নিয়েই সবার সম্মতি চায় কংগ্রেস। এই বিলের ক্ষেত্রেও তার চেষ্টা করবে সরকার।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্দে বলেছেন, সরকার সাম্প্রদায়িক হিংসা প্রতিরোধ বিল পেশ করবেই। মোদি নিজের কাজ করুন।