জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

এরশাদকে বুঝতে দু’ একদিন সময় লাগবে-আমীর হোসেন আমু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৫ ডিসেম্বর: দেশে এরশাদের অবস্থান বুঝতে আরো দু’ একদিন সময় লাগবে। বৃহস্পতিবার সন্ধ্যায় ধানমন্ডিতে ১৪ দলের সাথে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং নির্বাচনকালীন সরকারের মন্ত্রী আমির হোসেন আমু এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় অনুষ্ঠিত হয় বৈঠকটি।

আমির হোসেন আমু বলেন,  বিরোধীদল গান পাউডার ও রেলের স্লিপার খুলে, গাড়িতে আগুন দিয়ে, মানুষ হত্যা করে ভয়-ভীতি সৃষ্টি করছে। তাদের এই আন্দোলনের সাথে জনগণের কোন সম্পৃক্ততা নেই।

তিনি আরো বলেন, ১৪ দল মনে করে আজকে যারা নিজেদের গণতান্ত্রিক দাবি করে গণতন্ত্রের কথা বলছেন, তারা গণতান্ত্রিক নয়, বরং অগণতান্ত্রিক।

মন্ত্রী বলেন, আমরাও বিরোধীদলে থাকতে ১৭০ দিন হরতাল দিয়েছি এটা মিথ্যা নয়। তবে বিএনপির মতো মানুষ হত্যা করিনি। আন্দোলনের নামে তাদের এই মানুষ হত্যা একাত্তর সালের ভয়াবহতা মনে করিয়ে দেয়। যারা একাত্তরে পাকিস্তানের দোসর হিসেবে কাজ করেছিল। এখন তারা বিএনপির দোসর হিসেবে কাজ করছে।

আমু আরো বলেন, বিএনপির সঙ্গে জামায়াত ছাড়া কোন ইসলামিক দলের সম্পৃক্ততা নেই। হেফাজতের মধ্যেও এ নিয়ে দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে।

১৪ দলীয় জোটের আসন বন্টন হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আলোচনা করে সিদ্ধান্ত নিচ্ছি। ১৪ দল, তরিকত ফেডারেশনসহ বেশ কয়েকটি ইসলামিক দল আমাদের সাথে আছে।

দেশে জরুরি অবস্থা জারির কথা শোনা যাচ্ছে-এমন প্রশ্নের জবাবে আমির হোসেন আমু নাকচ করে বলেন, দেশে জরুরি অবস্থা জারির মতো পরিস্থিতি তৈরি হয় নি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, সভাপতিমন্ডলীর সদস্য ওবায়দুল কাদের, জাহাঙ্গীর কবির নানক, আহমেদ হোসেন, শামসুল হক টুকু, সুজিত রায় নন্দী, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, শরীফ নূরুল আম্বিয়া, শিরীন আকতার, নজীবুল বশর মাইজভান্ডারী প্রমুখ।