জাতীয় ঢাকা শিক্ষাঙ্গন

সকালে ক্যাম্পাস ছাড়বেন জাবি উপাচার্য

 জাবি প্রতিবেদক, ৫ ডিসেম্বর :  আন্দোলনকারী শিক্ষকদের আলটিমেটামের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছেড়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন। বুধবার রাত ৩টায় ঢাকা জেলা প্রশাসক শেখ ইউসুফ হারুনকে তিনি এ কথা জানান। এর আগে উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনকে বন্দীদশা থেকে উদ্ধার করতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আসেন জেলা প্রশাসক শেখ ইউসুফ হারুন, পুলিশ সুপার হাবিবুর রহমানসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা।

রাত ১২টায় জেলা প্রশাসক শেখ ইউসুফ হারুনের নেতৃত্বে প্রশাসনের ওই দলটি ক্যাম্পাসে এসে আন্দোলনকারী শিক্ষকদের সঙ্গে উপাচার্যকে নিয়ে যাওয়ার ব্যাপারে আলোচনা করেন।

এ সময় পদত্যাগের ঘোষণা দিয়ে উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনকে ক্যাম্পাস থেকে নিয়ে যেতে বলেন আন্দোলনকারীরা। এর কিছু সময় পর জেলা প্রশাসক ও তার সঙ্গে আসা অন্যান্য কর্মকর্তারা শিক্ষক সমিতির সভাপতি অজিত কুমারের বাসভবন পরিদর্শন করেন।

অজিত কুমারের বাসভবন পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন তারা। এ সময় উপাচার্যকে ক্যাম্পাস থেকে নিয়ে যাওয়ার প্রস্তাব দিলে শারিরীক অসুস্থার কারণে রাতে ক্যাম্পাস ছেড়ে যেতে রাজি হননি তিনি।

প্রায় ১ ঘণ্টা তার সাথে বেঠক করার পর জেলা প্রশাসক শেখ ইউসুফ হারুন আন্দোলনকারীদের জানান, উপাচার্য আজ রাতের পরিবর্তে বৃহস্পতিবার সকালে ক্যাম্পাস ছেড়ে যাবেন।

তিনি আরও জানান, বৈঠককালে উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন তার দায়িত্ব প্রো-উপাচার্য আফসার আহমেদের কাছে হস্তান্তর করেছেন।

তবে এতে হতাশা প্রকাশ করে শিক্ষক ফোরামের সদস্য সচিব সাংবাদিকদের জানিয়েছেন, উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনকে বিশ্বাস করা যায় না। তিনি রাতের মধ্যেই তার সিদ্ধান্ত পরিবর্তন করে ফেলতে পারেন।

উপাচার্য ক্যাম্পাস ছেড়ে যেতে চাইলেও পদত্যাগের কোন ঘোষণা না দেয়ায় জেলা প্রশাসক ও তার সাথে আসা অন্যান্য কর্মকর্তা চলে যাওয়ার পর তাকে আবারো অবরুদ্ধ করে রাখেন আন্দোলনকারীরা।

এদিকে উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনকে পদত্যাগের সময় নির্ধারণ করে দিয়ে আলটিমেটাম দেয়ার পর থেকেই তার বাসভবনের সামনে পাল্টা অবস্থান নিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ সময় আন্দোলনকারী শিক্ষকদের বিরুদ্ধে বিভিন্ন স্লোগানও দিয়েছেন তারা। উদ্ধুদ্ধ পরিস্থিতিতে ক্যাম্পাসে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

উল্লেখ্য, বুধবার রাত ৮টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমারের বাসভবনে ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এ ঘটনায় উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনকে দায়ী করে তার বাসভবনে ভাঙচুর চালায় আন্দোলনকারীরা।

এ সময় উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনকে পদত্যাগের জন্য আধাঘণ্টা আলটিমেটাম দেয় তারা।