খেলা ঢাকা

সততার পুরস্কারে মনোনীত ফরহাদ রেজা

 স্পোর্টস রিপোর্টার, ঢাকা, ৪ ডিসেম্বর:  ক্রিকেট যে শুধু ব্যাট-বল কিংবা চার-ছক্কার খেলা নয় সেটা আরেকটাবার প্রমাণ হলো। বাংলাদেশ জাতীয় দলের বাহিরে থাকা খেলোয়াড় ফরহাদ রেজা একমাত্র সততার পুরস্কার স্বরূপ হিসেবে ‘আইসিসি স্পিরিট অব ক্রিকেটে’ মনোনীত হয়েছেন। তার আরেক সঙ্গী সাবেক অধিনায়ক শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে। মঙ্গলবার আইসিসি সংক্ষিপ্ত এই তালিকা প্রকাশ করে।

সততার উৎকৃষ্ট নিদর্শন হিসেবে আইসিসির স্পিরিট অব ক্রিকেটে মনোনীত হয়েছেন এই দুই ক্রিকেটার।  ২০১২ সালে বিশ্ব টি-২০তে পাকিস্তানের সঙ্গে গ্রুপ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ। ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে ২৫ সেপ্টেম্বর নাসির জামশেদের ক্যাচ নিয়েছিলেন ফরহাদ বাউন্ডারি-লাইন থেকে।

কিন্তু সীমানা দঁড়িতে পা স্পর্শ করায় হাত তুলে আম্পায়ারের কাজটি সহজ করে দিয়েছিলেন ফরহাদ। সিদ্ধান্ত নেয়ার জন্য থার্ড আম্পায়ারের শরণাপন্ন হতে হয়নি ফিল্ড আম্পায়ারকে। এজন্যই সততার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশের অলরাউন্ডার ফরহাদ রেজাকে এ সম্মান দেয়া।

অন্যদিকে মাহেলা জয়াবর্ধনে ২০১২ সালে গল টেস্টে ৯১ রানে যখন ব্যাটিং করছেন, তখন বলটি ব্যাটের স্পর্শ পেয়ে উইকেট কিপারের হাতে চলে যায়। নিউজিল্যান্ড বোলারের আপিলে আম্পায়ার আঙুল তোলার আগেই ড্রেসিং রুমে ফিরে আসেন মাহেলা। আর সেই কারণেই তিনি ফরহাদ রেজার সাথে মনোনীত হয়েছেন।