জাতীয় ঢাকা রাজনীতি

বিকেলে আ.লীগের জরুরি বৈঠক; নতুন ঘোষণা আসতে পারে

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৪ ডিসেম্বর:  গুরপ্তপূর্ণ বেশ কয়েকটি ইস্যু সামনে রেখে আজ বিকেলে জরুরি বৈঠকে বসছে আওয়ামী লীগের জাতীয় নির্বাহী কমিটি। এ বৈঠক থেকে নতুন ঘোষণা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

নির্বাচনকালীন সর্বদলীয় সরকার প্রধান শেখ হাসিনাই থাকবেন কি থাকবেন না, নির্বাচনে সব দলেরে অংশগ্রহণ নিশ্চিত করতে বিরোধী দলের সঙ্গে আলোচনা-সমঝোতার পুনঃউদ্যোগ নেয়া হবে কিনা এবং বিরোধী দল নির্বাচনে এলে ঘোষিত তফসিল পেছানো হবে কি না- সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ এসব প্রশ্ন নিয়েই বৈঠকে আলোচনা হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

বুধবার বিকেল ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।
এছাড়া দেশে বিরাজমান রাজনৈতিক সংকট ও অস্থিশীলতা নিয়ন্ত্রণে অন্তবর্তী সরকার ও আওয়ামী লীগের করণীয় কি হতে পারে তা নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হতে পারে এ বৈঠক থেকে।

এদিকে গতকাল জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের নির্বাচন বর্জনের ঘোষণা এবং দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করতে দলের শীর্ষ নেতাদের সঙ্গে গণভবনে জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, বুধবার বিকেলে গণভবনে আওয়ামী লীগের এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠক শেষে সাংবাদিকের সামনে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, জাতীয় পার্টির নেতারা নির্বাচনে অংশগ্রহণের পক্ষে মত দিয়েছেন।

বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু, সুরঞ্জিত সেনগুপ্ত, সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও জাহাঙ্গীর কবির নানক, প্রচার সম্পাদক হাছান মাহমুদ, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রেসিডিয়াম সদস্য ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা জিয়াউদ্দিন বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাশেদ খান মেনন, জাতীয় পার্টি (জেপি) সভাপতি আনোয়ার হোসেন মঞ্জু প্রমুখ।

দেশের সব মহলে এখন একটিই প্রশ্ন- নির্বাচন কি হচ্ছে? আওয়ামী লীগের কার্যবিনর্বাহী কমিটির আজকের বৈঠক কি পারবে এ প্রশ্নের উত্তর দিতে- তা দেখার অপেক্ষায় গোটা জাতি।

এদিকে গণভবন সূত্রে আরো জানা যায়, এর আগে প্রধানমন্ত্রী সেনাবাহিনী, ডিজিএফআই ও এনএসআইয়ের প্রধানদের সঙ্গে বৈঠক করেন।