অপরাধ জাতীয় ঢাকা প্রধান খবর সারাদেশ

সচিবালয় থেকে সেতুর নকশা, নথি চুরির চেষ্টা- আটক ২

নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:  বিরোধীদলের অবরোধে দেশজুড়ে নাশকতার মধ্যেই প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয় থেকে নথিপত্র নিয়ে পালানোর পথে একটি মাইক্রোবাস আটক করেছে পুলিশ, যাতে সেতুর নকশাসহ বিভিন্ন সড়কের মানচিত্রও রয়েছে। মঙ্গলবার দুপুরে এই ঘটনায় অর্থ মন্ত্রণালয়ের সাবেক গাড়ি চালক রুস্তম আলী হাওলাদার (৬৫) এবং সচিবালয়ের পরিচ্ছন্নতাকর্মী মো. সোহেলকে (৪৫) আটক করেছে পুলিশ।

সচিবালয়ে দায়িত্বরত পুলিশের অতিরিক্ত উপ কমিশনার মো. মশিউর রহমান জানান, বেলা ১টার দিকে সচিবালয়ের ভেতর থেকে একটি মাইক্রোবাসকে দ্রুত বেরিয়ে যেতে দেখে সন্দেহ হওয়ায় তারা থামার সংকেত দেন। কিন্তু চালক গাড়ি না থামিয়ে দ্রুত তিন নম্বর গেইট দিয়ে বেরিয়ে যায়।

পরে পুলিশ ধাওয়া করে হাই কোর্ট এলাকা থেকে চালকসহ মাইক্রোটি আটক করে সচিবালয়ে নিয়ে আসে।

“মাইক্রোবাসের ভেতরে বেশ কিছু কার্পেট ছিল। তার ভেতরে ছিল বিভিন্ন মন্ত্রণালয়ের বেশ কিছু ফাইলপত্র।”

উপ কমিশনার মশিউর জানান, ভূমি, যোগাযোগ, রেল ও সংস্থাপন মন্ত্রণালয়ের বেশ কিছু নথি ছিল গাড়িতে পাওয়া ফাইলের মধ্যে। এর মধ্যে অনেকগুলো আবার ১৯৯৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত ভূমি মন্ত্রণালয় থেকে জমি অধিগ্রহণের নথি।

এসব নথির মধ্যে বাবু বাজার ব্রিজের নকশাসহ বিভিন্ন সড়কের ম্যাপও পাওয়া গেছে বলে জানান তিনি।

“এসব কাগজ বের করার নিয়ম নেই। তার দরকার হওয়ারও কথা নয়। আটক দুজনকে শাহবাগ থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কেন এসব নথি সচিবালয় থেকে চুরি করা হচ্ছিল তা জানার চেষ্টা চলছে।”

সচিবালয়ের দায়িত্বে থাকা একজন পুলিশ কর্মকর্তা জানান, রুস্তম আলী হাওলাদার তিন বছর আগে অবসরে যান। মঙ্গলবার তিনি নকল পরিচয়পত্র নিয়ে সচিবালয়ে এসেছিলেন।

গত ২৬ নভেম্বর থেকে বিরোধী দলের দুই দফা টানা অবরোধে সারা দেশেই রেলপথ জুড়ে টানা নাশকতা চলছে। মহাসড়কে ভাংচুর ও অগ্নিসংযোগের শিকার হয়েছে বিপুল সংখ্যক যানবাহন।

রেল পুলিশের (জিআরপি) এক প্রতিবেদনের বরাত দিয়ে মঙ্গলবার একটি জাতীয় দৈনিকের খবরে বলা হয়, এবার ‘সেতু উপড়ে ফেলে’ বড় ধরনের নাশকতার চেষ্টা হচ্ছে বলেও রেল কর্তৃপক্ষ ধারণা করছে।