জাতীয় সারাদেশ সাহিত্য

আজ জাতির মনন প্রতীকী`র ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৩ ডিসেম্বর:  আজ ১৯শে অগ্রাহায়ণ ১৪২০, ‘বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি গবেষণার সূতিকাগার’ ও ‘জাতির মননের প্রতীকী’ বাংলা একাডেমীর ৫৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী।

আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটি পালন করবে জাতির মননের প্রতীকী প্রতিষ্ঠানটি। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় একাডেমীর রবীন্দ্র চত্বরে একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

‘মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাচ্যবিদ্যা চর্চা (১৭৮৫-১৮২০)’ শীর্ষক এক আলোচনায় একক বক্তৃতা প্রদান করবেন অধ্যাপক সিরাজুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমীর সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। এছাড়া সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

১৯৫৫ সালের ৩রা ডিসেম্বর ঢাকায় প্রতিষ্ঠিত হয়। বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা, গবেষণা ও প্রচারের লক্ষে তৎকালীন পূর্ব পাকিস্তানে এ একাডেমী প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে রাষ্ট্রভাষা আন্দোলন পরবর্তী সময়ে এটি প্রতিষ্ঠার দাবি জোরালো হয়ে ওঠে।

তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ‘‘বর্ধমান হাউজ”-এ এই একাডেমীর সদর দপ্তর স্থাপিত হয়। একাডেমীর বর্ধমান হাউজে একটি ভাষা আন্দোলনের জাদুঘর রয়েছে।