সকল মেনু

স্বাধীনতার ৪২ বছর পূর্তি; আজ থেকে শুরু বিজয়ের মাস

xfreedom-0020131201064522.jpg.pagespeed.ic.vmVZoP3a2U আফিফা জামান, ঢাকা, ১ ডিসেম্বর:  আজ ১লা ডিসেম্বর। বাঙ্গালির গৌরবোজ্জ্বল বিজয়ের মাসের শুরু। এবার ১৬ ডিসেম্বরে পালিত হবে স্বাধীনতার ৪২তম বছর। ১৯৭১ সালের এই ডিসেম্বর বাঙ্গালি জাতির জীবনে নিয়ে এসেছিল মহান এক অর্জনের আনন্দ। সেই আনন্দ স্বাধীন হওয়ার, সেই আনন্দ বিশ্বের বুকে বাংলাদেশের নামে মানচিত্র বরাদ্ধ করার। তাই ডিসেম্বর আমাদের বাঙালি জাতির জন্য সর্বকালের সর্বশ্রেষ্ঠ মাস। হাজার বছরে বাঙালির জীবনে এই ডিসেম্বর যেমনি বীরত্বপূর্ণ তেমনি গুরুত্বপূর্ণ।

১৯৭১ সালে ৭ মার্চে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে দেশ  স্বাধীন করার যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল বাঙ্গালি। সেই যুদ্ধের সমাপ্তি আসে ডিসেম্বরে। দীর্ঘ নয় মাসের রক্তসাগর পেরিয়ে হানাদার পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে বাঙালীর প্রতিরোধ যুদ্ধ এ মাসেই বিজয়ের দ্বারপ্রান্তে উপনীত হয়। আর ১৬ ডিসেম্বর পাকিস্তানিদের আনুষ্ঠানিক আত্মসমর্পণের মাধ্যমে সূচিত হয় বিজয়।

আর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ ও তাদের শৌর্যবীর্যের প্রতি সম্মান জানিয়ে ১ ডিসেম্বরকে পালন করা হয় ‘মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে।

১৯৭১ সালে ডিসেম্বর মাসটি ছিল ঘর ছেড়ে অস্ত্র হাতে তুলে নেয়া বীরযোদ্ধাদের সদর্পে গৃহে প্রত্যাবর্তনের মাস। মুক্তিপাগল বাঙালি এ মাসেই পান তাদের চির প্রতীক্ষিত চূড়ান্ত বিজয়।

এ মাসের শুরু থেকেই ধীরে ধীরে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনীকে কোণঠাসা করতে শুরু করেন বীর মুক্তিযোদ্ধারা। নিশ্চিত পরাজয় টের পেয়ে এ জাতি যেন কখনোই মাথা উঁচু করে দাঁড়াতো না পারে সেজন্য ১৪ ডিসেম্বর হানাদারদের এদেশীয় দোসররা নির্বিচারে হত্যা করে জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের। এই মাস আমাদের শোক আর বেদনারও স্মৃতি বহন করে। তাই ডিসেম্বর শুধু বিজয়ের আনন্দে ভেসে যাওয়ার দিন নয়, এই মাস অনেক বেদনা আর শোকের স্মৃতিরও।

দীর্ঘ ৯ মাস যুদ্ধ শেষে ১৯৭১ সালের এ মাসেই বিজয় অর্জিত হয় বাঙালির। ১৬ ডিসেম্বর রেসকোর্সের মাঠে আত্মসমর্পণ করে পাকিস্তানি হানাদার বাহিনী।

প্রতি বছরের ন্যায় এবারেও বর্নাঢ্য আয়োজনে পালিত হবে বিজয়ের মাসের প্রতিটি বিশেষ দিবস। সরকারী-বেসরকারী পর্যায়ে থাকবে নানা কর্মসূচি। প্রাণের গভীর থেকে সারা মাসজুড়েই ঘরে ঘরে বাজবে ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।’

ডিসেম্বর হোক মুক্তিযুদ্ধের চেতনায় দেশপ্রেমে অনুপ্রাণীত হয়ে মুক্তিযোদ্ধাদের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্লাটফর্ম। সকল শহীদ এবং গাজী বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এই আমাদের প্রত্যাশা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top