জাতীয় রাজনীতি

৭২ ঘণ্টা অবরোধের প্রথম দিন আজ

নিজস্ব প্রতিবেদক ঢাকা, ৩০ নভেম্বর:  বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা শনিবার ভোর ৬টা থেকে  মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত আবারো টানা ৭২ ঘণ্টা অবরোধ কর্মসূচি শুরু হয়েছে।

শুক্রবার রাত পৌণে ১০টায় বিএনপি যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই  কর্মসূচির ঘোষণা দেন। জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা, বিরোধী দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা, গ্রেফতার ও নির্যাতনের প্রতিবাদে সড়ক, নৌ ও রেলপথ অবরোধের ঘোষণা দেয়া হয়েছে। অবরোধের শুরু হয়েছে  রুহুল কবির রিজভীকে গ্রেপ্তারের মধ্য দিয়ে। নয়াপল্টনের দলীয় কার্যালয় থেকে শুক্রবার দিবাগত রাত সোয়া ৪টার দিকে রিজভীকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ বাহিনী। প্রসঙ্গত, এর আগে নির্বাচন কমিশন কর্তৃক আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে ৭১ ঘণ্টার অবরোধ ডাকে ১৮ দল। ওই কর্মসূচিতে দেশজুড়ে ককটেল বিস্ফোরণ, গাড়ি পোড়ানোসহ নানা রকম নাশকতা চালানো হয়। এইসব নাশকতার শিকার হয়ে ঝড়ে গেছে অনেকগুলো প্রাণ।

তবে অবরোধ কর্মসূচিতে সবচাইতে ক্ষত বিক্ষত হয়েছে বাংলাদেশের রেল বিভাগ। ১৮ দলের কর্মীদের দ্বারা রেল বিভাগের প্রায় ১২ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে ধারণা করছে রেল কর্তৃপক্ষ। অবশ্য নতুন করে ডাকা ৭২ ঘণ্টা অবরোধকে ঘিরে এ রিপোর্ট লিখা পর্যন্ত কোন রকম নাশকতার খবর পাওয়া যায়নি।