অপরাধ জাতীয় ঢাকা রাজনীতি

পুড়িয়ে হত্যার অভিযোগ; ফখরুলসহ ১৯ জনের বিরুদ্ধে মামলা

 নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ২৯ নভেম্বর:  বৃহস্পতিবার রাতে শাহবাগে গাড়ি পোড়ানোর ঘটনায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৯ জনের বিরুদ্ধে শাহবাগ থানায় একটি মামলা হয়েছে। মামলায় ১৬ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত তিনজনকে আসামি করা হয়েছে। পরিকল্পিতভাবে গাড়ি পুড়িয়ে মানুষ হত্যার অভিযোগে শুক্রবার দুপুরে শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) সোহেল রানা বাদি হয়ে এই মামলাটি করেন।

মামলার অপর আসামিরা হলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও মির্জা আব্বাস, দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আবদুস সালাম, বিএনপি নেতা আমাউল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, সালাহউদ্দিন আহমেদ, জুয়েল ভুঁইয়া, ওবায়দুল হক নাসির, মাহিদুল ইসলাম হিরু, মাসুদ রানা, হুমায়ুন কবির, সাইফুল আলম নিরব, মামুন হাসান এবং জামায়াতের পল্টন থানার আমির শফিকুল ইসলাম মাসুদ। এ ছাড়া অজ্ঞাত আরও তিনজনের বিরুদ্ধে মামলা হয়েছে।

রমনা বিভাগীয় পুলিশের উপকমিশনার মারুফ হাসান সরদার এই মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টার দিকে বিহঙ্গ পরিবহনের একটি বাস শাহবাগ শিশুপার্কের সামনে যাওয়ার পরই বাইরে থেকে কেউ বাসটি লক্ষ্য করে পেট্রোলবোমা ছুড়ে মারে। এরপর যাত্রীরা হঠাত্ করেই বাসের সামনের দিকে আগুন দেখতে পান। সেই আগুন মুহূর্তেই ভেতরের দিকে ছড়িয়ে পড়ে। এ সময় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার লাইটপোস্ট ভেঙে সড়ক বিভাজকের ওপর উঠে যায়। আগুন দ্রুত ছড়িয়ে পড়লে সাংবাদিক, ব্যাংকার, ব্যবসায়ী ও গাড়িচালকসহ ১৯ জন দগ্ধ হন। আজ দুপুর পর্যন্ত এ ঘটনায় দুজনের মৃত্যু হয়েছে।