ঢাকা স্বাস্থ্য

৫ সরকারি হাসপাতালে এইডস আক্রান্তদের চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ২৮ নভেম্বর: এইচআইভি-এইডস আক্রান্তদের দেশের ৫ টি সরকারি হাসপাতালে চিকিৎসা দেয়া হবে বলে জানিয়েছেন জাতীয় এইডস/এসটিডি প্রগ্রামের লাইন ডিরেক্টর ড. মো. আবদুল ওয়াহেদ। বৃহম্পতিবার  বিশ্ব এইডস দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের একথা বলেন তিনি।

দেশের ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট এবং খুলনার সরকারি হাসপাতালের মাধ্যমে এ চিকিৎসা সেবা দেয়া হবে। তবে এখনই এ হাসপাতাল প্রস্তুত নয়, তবে দ্রুত সময়ের মধ্যে এসব হাসপাতাল প্রস্তুত করা হবে বলে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জানান তিনি।

তিনি বলেন, প্রতিদিন বাড়ছে সংক্রমনের হার। আক্রান্তদের গ্লোবাল ফান্ডের সহায়তায় বেশিরভাগ চিকিৎসা সেবা দিচ্ছে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও)। সরকারের পাশাপাশি ৩টি এনজিও সরকারকে এ কাজে সহায়তা করবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য সচিব এমএম নিয়াজউদ্দিন সাংবাদিকদের জানান, বরাবরের মতো এ বছরও ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালন করা হবে। ওয়ার্ল্ড এইডস ক্যাম্পেইন ও তাদের সহযোগী সংস্থা কর্তৃক ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে-গেটিং টু জিরো বা শূণ্য লক্ষ্যমাত্রা অর্জন।

এই প্রতিপাদ্যের উদ্দেশ্য হচ্ছে তিনিটি। এগুলো হলো- ২০১৫ সালের মধ্যে এইচআইভি সংক্রমন শূণ্য লক্ষ্যমাত্রা অর্জন, এইচআইভি আক্রান্তদের প্রতি বৈষম্য এবং এইডসে মৃত্যুর হার শূন্যের কোঠায় নামিয়ে আনা।

বাংলাদেশে এইচআইভি সংক্রমনের হার বাড়ছে তবে অন্যান্য দেশের তুলনায় কম। ২০১২ সালে দেশে এইচআইভি আক্রান্তের সংখ্যা ছিল ২৮৭১জন।

তিনি আরো বলেন, ২০১৫ সালে ইন্টারন্যাশনাল কংগ্রেস অন এইডস ইন এশিয়া এন্ড দি প্যাসিফিক (আইসিএএপি) বা আইক্যাপ এর ১২ তম বৈঠক বাংলাদেশে অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।