জাতীয় ঢাকা রাজনীতি হটনিউজ স্পেশাল

শুক্রবার আ.লীগের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ

 আছাদুজ্জামান, ঢাকা, ২৮ নভেম্বর :  আওয়ামী লীগের তিন বিভাগে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে। বাকী চার বিভাগ আগামীকাল শুক্রবারের মধ্যেই চূড়ান্ত হবে। শুক্রবার দলীয় মনোনয়ন প্রার্থীদের এই তালিকা ঘোষণা করা হবে। তবে এই চূড়ান্ত তালিকা অনেকটা নির্ভর করছে বিরোধী দলের নির্বাচনে অংশগ্রহণ করা আর না করার উপর। বিরোধী দল অংশগ্রহণ করলে এই তালিকা পরিবর্তন হতে পারে বলে দলীয় সূত্র জানা যায়।

তবে সংশ্লিষ্ট সূত্র জানায়, শিগগিরই দলীয় প্রার্থীদের মনোনয়ন চিঠি দেয়া হবে এবং অনেক আসনে দুই জন প্রার্থীকে মনোনয়ন পত্র জমা দিতে বলা হবে।

বুধবার ধানমন্ডি-৩ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সংসদীয় বোর্ডের এক প্রথম দফা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। সেখানে রংপুর বিভাগের প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়। এরপর দ্বিতীয় দফায় সংশ্লিষ্ট নীতিনির্ধারক বৈঠকে বসেন গণভবনে। সেখানে রাজশাহী এবং খুলনা বিভাগের প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়।

বুধবার দুপুরে বৈঠক শেষে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস রংপুর বিভাগের প্রার্থী তালিকা চূড়ান্ত করার কথা স্বীকার করেন।

এ সময় তিনি বলেন, বৈঠকে রংপুর বিভাগের দলীয় মনোনয়ন প্রার্থীদের তালিকা নিয়ে আলোচনা হয়েছে। এরপর রাজশাহীসহ অন্যান্য বিভাগের প্রার্থী নিয়ে ধারাবাহিক আলোচনা হবে।

এদিকে গত ২৫ নভেম্বর নির্বাচন কমিশন (ইসি) ২৫ জানুয়ারিতে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের তফসিল ঘোষণা করে। ৫ জানুয়ারি ভোট গ্রহণ হলে ২ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। ইসি ৫ ও ৬ ডিসেম্বর মনোয়নপত্র বাছাই করবে এবং ১৩ ডিসেম্বরের মধ্যে মনোয়নপত্র প্রত্যাহারের শেষ সুযোগ পাবে প্রার্থীরা।

প্রসঙ্গত, আগামী দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান ২৪ জানুয়ারির মধ্যে করার সাংবিধানিক বাধ্যবাধকতা আছে।