জাতীয় প্রধান খবর শিক্ষাঙ্গন সিলেট সিলেট

স্ত্রীসহ পদত্যাগ করলেন ড. জাফর ইকবাল!

নিজস্ব প্রতিবেদক সিলেট, ২৬ নভেম্বর : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পদত্যাগ করেছেন বিশিষ্ট কম্পিউটার বিজ্ঞানী ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। একই সঙ্গে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এর পদ থেকে পদত্যাগ করেছেন তার স্ত্রী ড. ইয়াসমীন হক। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বাতিল করায় এবং বিশ্ববিদ্যালয়ের ওপর ক্ষোভ প্রকাশ করে স্ত্রীসহ পদত্যাগ করেছেন তিনি। মঙ্গলবার সন্ধ্যায় উপাচার্য আমিনুল হক ভূইয়ার কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি এবং তার স্ত্রী। এদিকে ড. জাফর ইকবাল সস্ত্রীক পদত্যাগ করার পর আরও প্রায় অর্ধশতাধিক শিক্ষক পদত্যাগের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। এ বছর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একই সঙ্গে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা ছিলেন ড. মুহম্মদ জাফর ইকবাল।

আগামী ৩০ নভেম্বর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু এরই মধ্যে নতুন এ পদ্ধতির নানা অসঙ্গতির অভিযোগ তুলে সিলেট অঞ্চলে স্থানীয়ভাবে শুরু হয় আন্দোলন।

আন্দোলনকারীদের দাবির মুখে আজ মঙ্গলবার দুপুরে এ ভর্তি পরীক্ষা বাতিল করে একাডেমিক কাউন্সিল। এদিকে, একাডেমিক কাউন্সিলের এ সিদ্ধান্তের প্রতিবাদে ড. মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী ড. ইয়াসমীন হক পদত্যাগের সিদ্ধান্ত নেন।