জাতীয় ঢাকা শিক্ষাঙ্গন

ঢাবিতে ৩১৪ কোটি ৫৩ লাখ টাকার বাজেট

 ক্যাম্পাস প্রতিবেদক, ঢাবি, ২৪ নভেম্বর:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ অর্থবছরের জন্য ৩১৪ কোটি ৫৩ লাখ টাকার বাজেট উত্থাপিত হয়েছে। বাজেটে ঘাটতি দেখানো হয়েছে ২৪.০৩ কোটি টাকা।

শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে সিনেটের বার্ষিক অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন এই বাজেট উত্থাপন করেন।

তিনি বলেন, বাজেটের মোট ব্যয়ের মধ্যে বেতন-ভাতা খাতে শতকরা ৬৪.০৪ ভাগ, শিক্ষা-সহায়ক খাতে ১০.৪৯ ভাগ, পেনশন খাতে শতকরা ১১.৯২ ও সাধারণ আনুষঙ্গিক খাতে ১০.৩২ ভাগ অর্থ বরাদ্দ করা হয়েছে। মোট অর্থের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে দেয়া হবে ২৫৯.৫০ কোটি টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে আসবে ৩১ কোটি টাকা।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অভিভাষণে বলেন, বর্তমান সরকারের আমলে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগত মান, অবকাঠামোগত উন্নয়ন ও সামগ্রিক সুযোগ-সুবিধার নজিরবিহীন উন্নতি সাধিত হয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের চলতি বছরের বার্ষিক সিনেট সভা শুরু হয়। সভায় ভিসির অভিভাষণের আগে কয়েকটি দাবিতে বিএনপি-সমর্থিত সাদা দলের শিক্ষকরা এই অধিবেশন ওয়াকআউট করেন।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশন জুন মাসে হওয়ার কথা ছিল। তবে সিনেটে ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি, ৩৫ জন শিক্ষক প্রতিনিধিসহ বিভিন্ন সিনেট সদস্যদের মেয়াদ শেষ হওয়ায় তখন সিনেট অধিবেশন হয়নি। এ কারণে ২০১৩-১৪ অর্থবছরের বাজেট সিনেটের মাধ্যমে পাস করা হয়নি। বিশেষ সিন্ডিকেটের মাধ্যমে তা পাস করানো হয়।