খুলনা যশোর সাহিত্য

যশোরে সূচিশিল্প প্রতিযোগিতা সম্পন্ন

 জেলা প্রতিবেদক, যশোর, ২২ নভেম্বর:  শুক্রবার যশোর চারুপীঠ আর্ট রিসোর্স ইন্সটিটিউটে সূচিশিল্প প্রতিযোগিতার ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়েছে। কপোতাক্ষ জাপানের সহযোগিতায় চারুপীঠ ও ফোঁড় ক্রাফটস আয়োজিত সূচিশিল্প প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে ২৮ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। গত ১৯ সেপ্টেম্বর যশোর চারুপীঠ মিলনায়তনে চতুর্থবারের মত সূচিশিল্প প্রতিযোগিতা শুরু হয়। এতে ২১৫ জন প্রতিযোগি অংশগ্রহণ করেন। দুইটি পর্বের বাছায় শেষে শুক্রবার চূড়ান্ত পর্বে ২৮ জন অংশগ্রহণ করেছেন। ৩০ নভেম্বর এই পর্বের ফলাফল ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হবে।
চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারী নূর জাহান আক্তার খুশি বলেন, নিজে স্বাবলম্বী হওয়ার জন্য সেলাই ফোঁড়ের কাজ করছি। ভবিষতে নিজে দোকান করতে চাই।

আরেকজন প্রতিযোগী মণিরামপুর উপজেলা হরিদাস পুর গ্রামের গৃহবধূ রুহি ইসলাম বলেন, গ্রামে অর্ডার নিয়েই ফোঁড়ের কাজ করছি। একটু দাঁড়াতে পারলে আরও ভালো আয় করা সম্ভব। গ্রামে একটি প্রশিক্ষণ কেন্দ্রেও মাধ্যমে এলাকার মানুষকে সেলাই ফোঁড়ের প্রশিক্ষণ দিতে চান তিনি।
আয়োজক ফোঁড় ক্রাফটসের স্বত্ত্বাধিকারী শারমিন আক্তার রিপা বলেন, এ অঞ্চলের সেলাই ফোঁড় কাজকে এগিয়ে নিতে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। নারীদেও উৎসাহ দিতেই আমার কাজ করছি। এ ধারবাহিকতা বজায় রাখতে চাই।

চারুপীঠের অধ্যক্ষ মাহবুব জামাল শামীম বলেন, নকশি গাঁথা, শাড়ি নানা ধরণের পোশাক অলঙ্করণে যশোরের সুনাম দুনিয়া জুড়ে। নকশি কাঁথার ঐতিহ্য ধরে রাখতে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। নারীরা যাতে নিজেই নকশা করে সেলাইয়ের কাজ করতে পারে সেই ব্যবস্থা করা হবে।