জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

গার্মেন্ট মালিক-শ্রমিকদের সঙ্গে বসছে সরকার

   জ্যেষ্ঠ প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: ন্যূনতম মজুরি নিয়ে টানা শ্রমিক অসন্তোষের অবসানে গার্মেন্ট মালিক ও শ্রমিক নেতাদের নিয়ে জরুরি বৈঠকে বসছে সরকার।    ৫৩০০ টাকা ন্যূনতম মজুরি ডিসেম্বর থেকে: শ্রমমন্ত্রী
বুধবার বেলা ৩টায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে এই বৈঠক হবে বলে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এস এম আরিফুজ্জামান জানান। হটনিউজ২৪বিডি.কমকে তিনি বলেন, “শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী তাদের সঙ্গে বসবেন। ৫৪টি শ্রমিক সংগঠন, বিজিএমইএ, বিকেএমইএ এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রতিনিধিরা থাকবেন।” দীর্ঘ টানাপড়েন শেষে কারখানা মালিকরা সরকার গঠিত মজুরি বোর্ডের প্রস্তাব অনুযায়ী পাঁচ হাজার ৩০০ টাকা ন্যূনতম মজুরি মানতে রাজি হলেও গাজীপুর ও সাভারে গত দুই সপ্তাহ ধরে প্রতিদিনিই শ্রমিক অসন্তোষ চলেছে।

এই পরিস্থিতিতে প্রায় প্রতিদিনই বহু কারখানায় কাজ বন্ধ থাকছে। ভাংচুর, সংঘর্ষের মতো ঘটনাতেও জড়াচ্ছে পোশাক শ্রমিকরা। সোমবার গাজীপুরে কাশিমপুরে সংঘর্ষে দুই শ্রমিকের মৃত্যুও ঘটেছে।

সর্বশেষ গত ১৪ নভেম্বর শ্রমিকপক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু বলেন, পোশাক শ্রমিকদের জন্য পাঁচ হাজার ৩০০ টাকা ন্যূনতম মজুরি আগামী ডিসেম্বর থেকেই কার্যকর হচ্ছে। শ্রমিকরা জানুয়ারিতে এই বেতন পাবেন।

এর সঙ্গে ‘ওভারটাইম’ হিসাবে অতিরিক্ত পারিশ্রমিক পাবেন শ্রমিকরা। ২৫ নভেম্বরের পর এ বিষয়ে চূড়ান্ত গেজেট প্রকাশ হবে।