জাতীয় ঢাকা প্রধান খবর শিক্ষাঙ্গন

প্রাথমিক সমাপনীতে বসেছে ৩০ লাখ শিক্ষার্থী

 নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,২০নভেম্বর,ঢাকা:  নির্বাচন নিয়ে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যেই শুরু হলো পঞ্চম শ্রেণি পড়ুয়াদের সমাপনী পরীক্ষা, যাতে অংশ নিচ্ছে প্রায় ৩০ লাখ শিক্ষার্থী। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় হটনিউজ২৪বিডি.কমকে জানান, প্রথম দিন বুধবার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে গণিত বিষয়ের পরীক্ষা হচ্ছে। দেশের ছয় হাজার ৫৭৪টি কেন্দ্রে বেলা ১১টা থেকে দেড়টা পর্যন্ত এ পরীক্ষা চলবে। অন্য বছর এ পরীক্ষায় দুই ঘণ্টা সময় দেয়া হলেও এবার ২৫ শতাংশ যোগ্যতাভিত্তিক (সৃজনশীল) প্রশ্ন থাকায় সবগুলো পরীক্ষার সময়ই আধা ঘণ্টা করে বেড়েছে। তবে বরাবরের মতোই প্রতিবন্ধী শিক্ষার্থীরা পরীক্ষায় অতিরিক্ত ২০ মিনিট সময় পাচ্ছে। এ বছর প্রাথমিক সমাপনীতে ২৬ লাখ ৩৫ হাজার ৪০৬ জন আর ইবতেদায়ীতে তিন লাখ ১৪ হাজার ৭৮৭ জন পরীক্ষার্থী রয়েছে। সব মিলিয়ে পরীক্ষার্থীর সংখ্যা এবার ২৯ লাখ ৫০ হাজার ১৯৩, যার মধ্যে ছয় হাজার ৪৫৭ জন ইংরেজি মাধ্যমের পরীক্ষার্থী। এবার দেশের বাইরে রিয়াদ, জেদ্দা, আবুধাবী, বাহরাইন, দুবাই, কাতার, ত্রিপোলী এবং ওমান কেন্দ্রে ৭৭৪ জন শিক্ষার্থী সমাপনী পরীক্ষা দিচ্ছে। ১১৫টি পরীক্ষা কেন্দ্রকে ‘দুর্গম’ চিহ্নিত করে ওইসব কেন্দ্রে প্রশাসনের তত্ত্ববধানে পরীক্ষার আগের দিন প্রশ্নপত্র সরবারহ করা হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আফছারুল আমীন আগেই জানিয়েছেন, এক উপজেলার উত্তরপত্র অন্য উপজেলায় পাঠিয়ে মূল্যায়ন করা হবে।

২৮ নভেম্বর পরীক্ষা শেষে আগামী ২৬ ডিসেম্বর সমাপনী পরীক্ষার ফল প্রকাশের কথা রয়েছে। ঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে এই সমাপনী পরীক্ষা শুরু হয়। ইবতেদায়ীতে এ পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল প্রকাশ হচ্ছে। প্রাথমিক শিক্ষা সমাপনী সূচি
২০ নভেম্বর গণিত, ২১ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর ইংরেজি, ২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৭ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান এবং ২৮ নভেম্বর ধর্ম।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী সূচি২০ নভেম্বর গণিত, ২১ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর ইংরেজি, ২৫ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৭ নভেম্বর আরবি এবং ২৮ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্।