আন্তর্জাতিক জাতীয় ঢাকা প্রধান খবর

বাংলাদেশের শ্রমক্ষেত্রে সংস্কার চায় আইএলও

হটনিউজ ডেস্ক১৯নভেম্বর,ঢাকা: বাংলাদেশে শ্রম এবং সামাজিক ক্ষেত্রে ব্যাপক সংস্কার আনার জন্য সতর্ক করে দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা বা আইএলও। প্রতিবেদনে বলা হচ্ছে, শুধুমাত্র শ্রমিকদের অবস্থার উন্নয়নের জন্য নয় বরং বাংলাদেশের টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্যও এসব সংস্কার আনা প্রয়োজন। বাংলাদেশের গার্মেন্টস খাতে বেশ কিছু ভয়াবহ দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে এই প্রতিবেদনটি প্রকাশ করলো আইএলও। এসব দুর্ঘটনার মধ্যে রয়েছে গত এপ্রিলে সাভারের রানা প্লাজা ধ্বস, যাতে ১১০০ জনেরও বেশি শ্রমিক নিহত হয়। জেনেভা থেকে প্রকাশিত আইএলওর এই প্রতিবেদনে বলা হচ্ছে, ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা রোধে বাংলাদেশের সরকার এবং ব্যবসায়ী নেতারা যাতে সঠিক নির্দেশনা পায় তা নিশ্চিত করতে চায় আইএলও।বাংলাদেশ যদি সঠিক মজুরী নীতিমালা এবং আরো নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করতে না পারে তবে তাদের অর্থনৈতিক গতিবেগ তারা ধরে রাখতে পারবে না। প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাংলাদেশের গার্মেন্ট শ্রমিকরা কম্বোডিয়া, ভিয়েতনাম, ভারত এবং পাকিস্তানে তাদের সহকর্মীদের চেয়ে অনেক কম আয় করে এবং দেশটিতে গত ৩০ বছরে মাত্র ৩ বার গার্মেন্ট শ্রমিকদের মজুরি পুন:নির্ধারণ করা হয়েছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার মতে, যদিও এই সময়ের মধ্যে বাংলাদেশের গার্মেন্টস খাতে ব্যাপক প্রবৃদ্ধি হয়েছে, তবে পর্যাপ্ত নীতিমালার অভাবে এই খাতে কাজের পরিবেশ বিপজ্জনক পর্যায়ে গিয়ে পৌঁছেছে। রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশের গার্মেন্টস শিল্পের সবচেয়ে বড় বাজার, ইউরোপীয় ইউনিয়ন বলেছিল যে তারা এই খাতে সংস্কারের আশা করছে।এখন আইএলও বলছে, বাংলাদেশ যদি সঠিক মজুরী নীতিমালা এবং আরো নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করতে না পারে তবে তাদের অর্থনৈতিক গতিবেগ তারা ধরে রাখতে পারবে না।

এসব সংস্কারের মাধ্যমে বাংলাদেশ রপ্তানি নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি নতুন চাকুরীর বাজারও তৈরি করতে পারবে বলে আইএলও-র প্রতিবেদনে বলা হয়।

সূত্র:  বিবিসি