জাতীয় ঢাকা ধর্ম সারাদেশ

ত্যাগ ও শোকের পবিত্র আশুরা আজ

xkarbala20131115010241.jpg.pagespeed.ic.GCy3W1zJ2q নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ১৫ নভেম্বর:  আজ শুক্রবার ১০ মহররম, পবিত্র আশুরা। মুসলিম বিশ্বে এ দিনটি ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়। প্রায় এক হাজার ৩৩২ বছর আগে এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেন (রা.) কারবালা প্রান্তরে শহীদ হন।

হযরত ইমাম হোসেন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের সুমহান আদর্শকে সমুন্নত রাখতে তাঁদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে।

কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী আমাদেরকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে আজও অনুপ্রেরণা যোগায়। সত্য ও সুন্দরের পথে চলার প্রেরণা যোগায়। মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামীকাল যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে। দিনটি উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়া আজ পৃথক বাণী দিয়েছেন। দিবসটি স্মরণে বিভিন্ন জাতীয় দৈনিক আগামীকাল বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। আগামীকাল সংবাদপত্র অফিসেও ছুটি পালিত হবে। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলেও এই দিনের তাৎপর্য নিয়ে বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে। পবিত্র আশুরা উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন বৃহস্পতিবার বাদ মাগরিব আশুরার তাৎপর্য ও শিক্ষা শীর্ষক এক ওয়াজ মাহফিলের আয়োজন করে। মাহফিলে ওয়াজ করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ সালাহউদ্দিন ও তেজগাঁও মদীনাতুল উলুম কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবদুর রাজ্জাক।