অপরাধ ঢাকা রাজনীতি

আগামী সপ্তাহে আসছে হরতাল!

0,,16646345_303,00 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ১৪ নভেম্বর :  আগামী সপ্তাহের শেষ তিন কর্মদিবসে ফের হরতালের ডাক দিতে পারে বিএনপি নেতৃত্বাধীন আঠারো দলীয় জোট। সেক্ষেত্রে মঙ্গল থেকে বৃহস্পতিবার হরতালের ঘোষণা আসতে পারে। দলীয় সূত্র থেকে এমন আভাস পাওয়া গেছে। নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে এর আগে দুই দফায় ১২০ ঘণ্টা এবং সর্বশেষ ৮৪ ঘণ্টা হরতালের ডাক দেয় জোটটি। টানা ৫ দিন পর বুধবার রাত ৮টা ১০ মিনিটে গুলশানে নিজের রাজনৈতিক কার্যালয়ে এসে অফিস করেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এরপর পর্যায়ক্রমে আসেন দলের স্থায়ী কমিটর সদস্য লে. জে. মাহবুবুর রহমান, আ স ম হান্নান শাহ, আর এ গনি, মঈন খান। রাত ৯টা ২০ মিনিটে কার্যালয়ে ঢোকেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে লে. জে. (অব.) মাহবুবুর রহমান রাত সাড়ে আটটার দিকে কার্যালয় থেকে বের হয়ে যান।

এর কিছুক্ষণ পরই ৯টা ৪০ মিনিটের দিকে ভারপ্রাপ্ত মহাসচিব এবং স্থায়ী কমিটির দুই সদস্য নিয়ে দলের পরবর্তী কর্মসূচি নিয়ে আলোচনায় বসেন বিএনপি চেয়ারপার্সন। এ সময় জামায়াতের ইসলামীর কর্মপরিষদ সদস্য এটিএম ফজলুল হকের নেতৃত্বে একটি দল উপস্থিত ছিল।

বৈঠকে সরকারের অবস্থান, বিরোধী দলের পরবর্তী কর্মসূচি নিয়ে আলোচনা হয়। সেখানে মঙ্গল থেকে বৃহস্পতিবার পর্যন্ত হরতালের ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয় বলে দলীয় সূত্রে ইঙ্গিত পাওয়া গেছে। তবে শরিকদের সঙ্গে বিশদ আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে এটির আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

এছাড়া শনিবার ঢাকায় আসছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিশওয়াল। আগামী রোববার সন্ধ্যা ৬টায় খালেদা জিয়া সঙ্গে তার সাক্ষাৎ করার কথা রয়েছে। এ বিষয়টি নিয়েও  বৈঠকে আলোচনা হয়।