জাতীয় ঢাকা রাজনীতি

দেশের জনগনের কল্যাণে রেলওয়ে-রেলপথ মন্ত্রী

1gn  এস,এন,ইউসুফ ঢাকা,১৩ নভেম্বর:  বিরাজমান রাজনৈতিক পরিস্থিতিতে বাংলাদেশ রেলওয়ের মাধ্যমে বিশেষ ব্যবস্থায় নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী পরিবহনের লক্ষ্যে রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক এর সভাপতিত্বে রেল ভবনে আজ এক আন্তঃমন্ত্রনালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় হরতাল সহ অন্যান্য নেতিবাচক কর্মসূচি চলাকালে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা এবং ট্টেনের মাধ্যমে তরিতরকারী/শাক সবজি সহ সকল নিত্য প্রয়োজনীয় বিশেষ করে খাদ্য সামগ্রী পরিবহনের লক্ষ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহন করা হয়।

মন্ত্রী এসময় জানান বিরাজমান পরিস্থিতির কারণে বিভিন্ন পণ্য সামগ্রী সড়ক পথে নির্র্দিষ্ট গন্তব্যে পৌছাতে ব্যঘাত ঘটছে। এ লক্ষ্যে রেলওয়ের মাধ্যমে যাতে পণ্য সামগ্রী বিশেষ করে কাঁচা মাল ও পচন শীল পণ্য যাতে কম খরচে ও সহজে বিভিন্ন গন্ত্যবে পৌছানো যায় এ লক্ষ্যে বিভিন্ন যাত্রীবাহী কোচের সাথে এক বা একাধিক পন্যবাহী কোচ যুক্ত করা হবে।এ লক্ষে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) শাহ্ মোহাম্মদ জহিরুল ইসলাম কে প্রধান করে ১৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে,যে কমিটি পণ্য পরিবহনে সমস্যা নিরুপন করা সহ অতিদ্রুত এ সিদ্ধান্ত বাস্তবায়ন করার উদ্যোগ গ্রহন করবে। এ কমিটিতে বিভিন্ন নিরাপত্তা বাহিনীর প্রতিনিধি, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও রেলওয়ের প্রতিনিধি বৃন্দকে অর্ন্তভূক্ত করা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের জনগনের কল্যাণে রেলওয়ে বরাবরই উদ্যোগ গ্রহন করেছে, এবারও জনগনের কল্যাণে এ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহন করা হচ্ছে। এ সময় তিনি জানান যখন যে ট্রেনে লাগেজ কোচ প্রয়োজন হবে সেখানেই তা সরবরাহ করা হবে।এ কাজের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে বলেও মন্ত্রী এ সময় উল্লেখ করেন।

এ আন্তঃমন্ত্রনালয় বৈঠকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক, কারওয়ান বাজার কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির প্রতিনিধিবৃন্দ এবং রেলওয়ের উর্দ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।