জাতীয় ঢাকা রাজনীতি

আ.লীগের ১৪৭৬ মনোনয়নপত্র বিক্রি

xAWL20131113053924.jpg.pagespeed.ic.wEMkN0-sWF নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ১৩ নভেম্বর:  তৃতীয় দিন শেষে আওয়ামী লীগের ১ হাজার ৪৭৬টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে। জমা পড়েছে মোট ৭৮৪টি এবং ফরম বিক্রি বাবদ দলীয় ফান্ডে জমা হয়েছে মোট ৩ কোটি ৬৯ লাখ টাকা। এছাড়া তিন দিনে ফরম জমা পড়েছে মোট ৪৭২টি। উল্লেখ্য, দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করতে রোববার থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। তৃতীয় দিনে (মঙ্গলবার) সম্ভ্যাব্য প্রার্থীদের মধ্যে ফরম সংগ্রহ করেছেন ৩২২ জন এবং ফরম বিক্রি বাবদ আদায় হয়েছে মোট ৮০ লাখ ৫০ হাজার টাকা।

মঙ্গলবার বিকেলে মনোনয়নপত্র গ্রহণ ও জমাদান শেষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাস।

মৃণাল কান্তি আরও বলেন, তৃতীয় দিনে সাতটি বিভাগের মধ্যে ঢাকা বিভাগে ১১৫টি, রংপুর বিভাগে ২৪টি, রাজশাহী বিভাগে ৩২টি, সিলেট বিভাগে ২৭টি, চট্টগ্রাম বিভাগে ৫৬টি, বরিশাল বিভাগে ৩৪টি ও খুলনা বিভাগে ৩৪টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে।

এসময় তিনি বলেন, আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার পক্ষে মনোনয়ণ ফরমটি কেনেন নড়াইল জেলা আ্‌ওয়ামী লীগের সভাপতি এ্যাড. সুভাষ চন্দ্র বোস।

এর আগে প্র্রধানমন্ত্রী গোলাপগঞ্জ ও রংপুর দুইটি আসন থেকে মনোনয়নপত্র কিনেন।
উল্লেখ্য, ২০০১ সালের সংসদ নির্বাচনে নড়াইল-১(সদর-লোহাগাড়া)এবং নড়াইল-২ (নড়াগাতি, কালিয়া ও সদরের একাংশ) আসন থেকে শেখ হাসিনা এমপি নির্বাচিত হন। এর পরে ২০০৮ সালে শেখ হাসিনা বাগেরহাট-১ আসন থেকে এমপি নির্বাচিত হন।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে মনোনয়নপত্র কিনেছেন উল্লেখযোগ্য এমন কয়েকজন হলেন, ঢাকা-১৭ আসনে হাসান আলী মোল্লা, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, মাহাজাবিন বেবি, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ, নড়াইল-১ আসনে ফজিলাতুন্নেচ্ছা বাপ্পী, পিরোজপুর-১ আসনে মেজর জিয়া উদ্দিন, বগুড়া-১ আসনে আব্দুল মান্নান, দিনাজপুর-৬ আসনে ভূমি প্রতিমন্ত্রী মোস্তাফিজার রহমান ফিজার, সিলেট-৫ আসনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মৌলভীবাজার আসনে সমাজকল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ, কুমিল্লা-৫ আসনে আব্দুল মতিন খসরু, কুমিল্লা-৬ আসনে মাহাফুজার রহমান হাওলাদার, নোয়াখালী-৫ আসনে যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য একেএম রহমত উল্লাহ, ভোলা-৩ আসনে নুরুন্নবী চৌধুরী শাওন, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন এবং মুন্সিগঞ্জ-১ গোলাম সারোয়ার কবির প্রমুখ।

রোববার থেকে শুরু হওয়া মনোনয়ন বিক্রি ও জমাদান চলবে আগামি ১৬ নভেম্বর পর্যন্ত। প্রথমদিন ৬৭৮টি, দ্বিতীয় দিন ৪৭৬টি ও তৃতীয় দিনে ৩২২টি মনোনয়নপত্র বিক্রি হয়।