জাতীয় ঢাকা প্রধান খবর বিনোদন

হুমায়ূনের ৬৫তম জন্মদিনে চ্যানেলগুলোর নানা আয়োজন

xHumayun-Ahmed20131113030444.jpg.pagespeed.ic.cLNeX70fx2  বিনোদন প্রতিবেদক,ঢাকা, ১৩ নভেম্বর:  আজ ১৩ নভেম্বর। প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৫তম জন্মদিন। নন্দিত এ কথা সাহিত্যিক আমাদের ছেড়ে গেছেন। রেখে গেছেন তার অমর সৃষ্টি সম্ভার। সে সব সৃষ্টি আজ বাংলা ভাষাভাষি মানুষের অমর সম্পদে পরিণত হয়েছে।

নশ্বর পৃথিবী ছেড়ে গেলেও অগনিত পাঠক-ভক্তের হৃদয়ে হুমায়ূন অবিনশ্বর। তার স্মরণে আজ বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলো আয়োজন করেছে নানা অনুষ্ঠানের। বিভিন্ন চ্যানেলগুলো থেকে পাওয়া সেসব অনুষ্ঠানের খবর জানিয়ে দিচ্ছি রাইজিংবিডির পাঠকদের জন্য। ‘হুমায়ূন মেলা’ নামে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে চ্যানেল আই। এ অনুষ্ঠানে হুমায়ুন আহমেদের লেখা ও পছন্দের চলচ্চিত্র, নাটকের গান, গেয়ে শোনাবেন দেশের প্রথিতযশা শিল্পীরা। নাচ ও কবিতার আবৃত্তি ছাড়াও স্মৃতিকথা- স্মৃতিচারণ  করবেন হুমায়ুন আহমেদের ঘনিষ্ঠজনরা। থাকবে হুমায়ুন আহমেদের বই, চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডির স্টলসহ নানা আয়োজন। এটি সরাসরি প্রচার করবে চ্যানেলটি। রাত ১১টা ৩০ মিনিটে প্রচারিত হবে ‘অন্য হুমায়ূন’। হুমায়ূন আহমেদকে নিয়ে ওই অনুষ্ঠানে কথা বলবেন মেহের আফরোজ শাওন, জয়ন্ত চট্টোপাধ্যায় ও এস আই টুটুল। বিকেল সাড়ে ৫টায় সঙ্গীত পরিবেশন করবেন ঝিলিক, মুগ্ধ, আশিক ও চৈতি।

এটিএন বাংলার অনুষ্ঠান বিভাগ জানিয়েছে, বুধবার বেলা ১২টা ১৫ মিনিটে হুমায়ূন আহমেদের সিনেমার গান নিয়ে প্রচারিত হবে ‘সিনে সং’-এর একটি বিশেষ পর্ব। হুমায়ূন আহমেদের রচনা ও পরিচালনায় নাটক ‘চরণরেখা’ প্রচারিত হবে দুপুর ৩টা ১০ মিনিটে। ‘শোবিজ ওয়ার্ল্ড’ অনুষ্ঠানের রিভিউ অব ক্ল্যাসিক পর্বটি সাজানো হয়েছে ‘শ্রাবণ মেঘের দিন’-এর কথামালা দিয়ে। এটি প্রচার হবে বিকাল ৪টা ২০ মিনিটে।

আরটিভিতে প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘হুমায়ূন আহমেদ স্মরণ’। এতে অংশগ্রহণ করেছেন হুমায়ূন আহমেদের ছোটভাই কার্টুনিস্ট ও সাহিত্যিক আহসান হাবীব, নির্মাতা ও লেখক শাকুর মজিদ, অভিনেতা তারিক আনাম খান ও নৃত্যশিল্পী মুনমুন আহমেদ। প্রচারিত হবে রাত ৭টা ৩০ মিনিটে।

দেশ টিভিতে প্রচার করবে ‘কলমের মানুষেরা’ শিরোনামের একটি অনুষ্ঠান। এতে হুমায়ূন আহমেদের সৃষ্ট বিভিন্ন চরিত্র নিয়ে কথা বলবেন অভিনেতা-অভিনেত্রীরা। পাশাপাশি বিভিন্ন চরিত্রের অংশবিশেষ দেখানো হবে মূল নাটক ও চলচ্চিত্র থেকে। অনুষ্ঠানটি প্রচারিত হবে বুধবার রাত ৭টা ৪৫ মিনিটে।

মাছরাঙায় হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের উপস্থাপনায় ‘বহুমাত্রিক হুমায়ূন’ প্রচার হবে রাত ৮টায়। এতে অতিথি হিসেবে থাকবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। সাহিত্য, নাটক ও চলচ্চিত্রে হুমায়ূন আহমেদের নানামাত্রিক সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করবেন তারা দুজন। সেই সঙ্গে যোগ হবে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অভিনেতা তারিক আনাম খান এবং সঙ্গীশিল্পী সুবীর নন্দীর কথাও। হুমায়ূন আহমেদের একান্ত সাক্ষাৎকার ‘মিসির আলীর সঙ্গে একদিন’ প্রচার হবে বিকাল ৩টা ২ মিনিটে। বারী সিদ্দিকীর পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান ‘নক্ষত্রের রাত’ থাকছে বিকাল ৫টা ২ মিনিটে।

জিটিভি প্রচার করবে বিশেষ অনুষ্ঠান  ‘যে থাকে আঁখি পল্লবে’। এতে তার ছোটবেলার স্বপ্ন, বেড়ে ওঠা, স্বপ্নের বাস্তবায়ন, লেখালেখি, নাটক, সিনেমাসহ ব্যাক্তি ও পারিবারিক জীবনের নানান বিষয় তুলে ধরা হবে। পাশাপাশি তার ঘনিষ্ঠ জনদের বক্তব্যও তুলে ধরা হবে।

বৈশাখী টিভিতে প্রচারিত হবে ‘যে ছিল এক মুগ্ধকর’। অনুষ্ঠানে অংশ নিয়েছেন প্রকাশক মাজহারুল ইসলাম এবং সঙ্গীত পরিচালক মকসুদ জামিল মিন্টু। উপস্থাপনার পাশাপাশি শাকুর মজিদও অংশ নিয়েছেন আলোচনায়। এটি প্রচারিত হবে ১৩ নভেম্বর রাত ৯টা ২০ মিনিটে।
স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের অন্যতম জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ জন্মগ্রহণ করেন ১৯৪৮ সালের ১৩ নভেম্বর। নব্বইয়ের দশকের মাঝামাঝি থেকে চলচ্চিত্র ও টিভি নাটকের পরিচালক ও চিত্রনাট্যকার হিসেবেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন হুমায়ূন। তার পরিচালিত প্রথম সিনেমা ‘আগুনের পরশমণি’ ১৯৯৪ সালে জিতে নেয় শ্রেষ্ঠ চলচ্চিত্রের জাতীয় পুরষ্কার। ২০১২-এর ১৯ জুলাই ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি।