সকল মেনু

তৃতীয় লিঙ্গের স্বীকৃতি হিজড়া পরিচয়ে

xhijra-0020131112042316.jpg.pagespeed.ic.wVI7TNWw4z নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ১২ নভেম্বর:  আমাদের সমাজে হিজড়া কিংবা সমকামীদের ভোগান্তির শেষ নেই। জীবনের নানা ক্ষেত্রেই তাদের শিকার হতে হয় লাঞ্চনার। অধিকারবঞ্চিত হয়ে অপমানিত হতে হয় বৈষম্যের বেড়াজালে। এবার সেই দুঃখ ঘুঁচতে চলেছে। রাষ্ট্রীয়ভাবে ‘তৃতীয় লিঙ্গ’র স্বীকৃতি দিয়েছে বাংলাদেশ সরকার। এর ফলে সরকারি নথিপত্র ও পাসপোর্টে তাদের লিঙ্গপরিচয় ‘হিজড়া’ হিসাবে উল্লেখ করা হবে। শিক্ষা, চিকিৎসা ও আবাসনসহ বিভিন্ন ক্ষেত্রে বৈষম্য ঘোঁচাতেও কার্যকর হবে এই স্বীকৃতি। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত ‘নীতিমালা’ অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের বলেন, “বাংলাদেশে প্রায় ১০ হাজার হিজড়া রয়েছেন। প্রান্তিক জনগোষ্ঠী হিসেবে শিক্ষা, চিকিৎসা ও আবাসনসহ বিভিন্ন ক্ষেত্রে তারা বৈষম্যর শিকার হয়ে আসছেন।” সমাজকল্যাণ মন্ত্রণালয় বিভিন্ন সময়ে তাদের জন্য বিভিন্ন পদক্ষেপ নিলেও তথ্য সংগ্রহের সময় তাদের চিহ্নিত করা কঠিন হয়। ফলে সরকারি সুবিধাও তাদের কাছে পৌঁছায় না। এ কারণেই সমাজকল্যাণ মন্ত্রণালয় প্রস্তাবটি মন্ত্রিসভায় তোলে বলে জানান মন্ত্রী।

তিনি আরও বলেন, “এই সিদ্ধান্তের ফলে তথ্য সংগ্রহের সময় ব্যক্তির লিঙ্গ পরিচয় হিসাবে ‘নারী’ ও ‘পুরুষের’ পাশাপাশি ‘হিজড়া’ হিসাবে চিহ্নিত করার সুযোগ থাকবে। পাসপোর্টেও তাদের লিঙ্গ পরিচয় হবে ‘হিজড়া’।” নথিপত্রে ইংরেজিতেও ‘হিজড়া’ শব্দটি ব্যবহার করতে হবে বলে মন্ত্রিপরিষদ সচিব জানান।

বিশ্বের অনেক দেশেই তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেয়া হয়েছে। প্রতিবেশী দেশ ভারত, নেপাল ও পাকিস্তানের সরকারও এ স্বীকৃতি দিয়েছে। অবশেষে বাংলাদেশেও এই স্বীকৃতিতে সন্তোষ প্রকাশ করেছে হিজড়াদের নিয়ে কাজ করছে এমন সংগঠনগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top