জাতীয় ঢাকা প্রধান খবর

বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিতে চীনের উদ্বেগ

49969_china কূটনৈতিক প্রতিবেদক, ঢাকা, ১১ নভেম্বর:  যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পর এবার দেশের চলমান রাজনৈতিক সংকট নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে চীন। প্রধান দুই দলের কার্যকর সংলাপের মাধ্যমেই এ অচলাবস্থার সংকট নিরসন হতে পারে বলেও আশাবাদ ব্যক্ত করেছে দেশটি।

রবিবার রাতে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জুন বলেন, আমি আশা করি সংকট কাটিয়ে উঠতে দেশের প্রধান দুই রাজনৈতিক দল একে অপরের মধ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে। সংলাপের মাধ্যমে তারা দেশের জনগণকে একটি স্থিতিশীল পরিস্থিতির দিকে নিয়ে যাবে। বর্তমান পরিস্থিতি উদ্বেগজনক উল্লেখ করে লি জুন বলেন, বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দেশের জনসাধারণের মতো আমিও খুব উদ্বিগ্ন। এর আগে, যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র কেলি ম্যাক কেরথি উদ্ভূত পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন, যুক্তরাষ্ট্র সব দল ও মতের অংশগ্রহণকারী একটি নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশ দেখতে চায়। আর এটি গণতন্ত্রেরি অপরিহার্য একটি অংশ। যুক্তরাষ্ট্র চায় সব দলের অংশগ্রহণে একটি স্বচ্ছ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন।

বৃটিশ হাই কমিশনার রবার্ট গিবসন উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন, সংলাপের পরিবর্তে প্রধান দুই রাজনৈতিক দলের সংঘাতময় অবস্থানে আমরা উদ্বিগ্ন। আর এটি জনগণের প্রত্যাশিত সবদলের অংশগ্রহণকারী নিরপেক্ষ ও স্বচ্ছ নির্বাচনকে বাঁধাগ্রস্থ করবে।