অপরাধ জাতীয় ঢাকা

রমনা বটমূলে বোমা হামলা মামলা, আসামিদের নির্দোষ দাবি

 mamla 12320130729070002_5705আদালত প্রতিবেদক:  রাজধানীর রমনার বটমূলে বোমা হামলা মামলার আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে আদালতের কাছে ন্যায় বিচার চেয়েছে।  এই মামলায় আসামিদের আত্মপক্ষ সমর্থনের সময় ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. রুহুল আমিন এর কাছে এই দাবি জানান। এরআগে তাদের বিরুদ্ধে দেয়া সাক্ষিদের জবানবন্দি রাষ্ট্র পক্ষ থেকে পাঠ করে শোনানো হয়। তার আগে এই মামলার ৯ আসামির মধ্যে ৮ জন নিজেদের নির্দোষ দাবি করে লিখিত ভাবে আদালতে জমা দেন। অপর আসামি শাহাদাত উল্লাহ জুয়েল বাক প্রতিবন্ধি হওয়ায় ইশারার মাধ্যমে নিজেকে নির্দোষ দাবি করেন। এসময় আসামি শেখ ফরিদ, মাওলানা সাব্বির ও মাওলানা আকবর হোসেন আদালতে নিজেদের পক্ষে সাফাই সাক্ষি দিবেন বলে জানান। পরে আদালত আগামি ২০ নভেম্বর সাফাই সাক্ষির জন্য দিন ধার্যি করেন।

এই মামলার রাষ্ট্র পক্ষের আইনজীবী জাহিদ হোসেন সরদার সাংবাদিকদের জানান, এ মামলায় ৮০ জন সাক্ষীর মধ্যে ৬০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। এছাড়া মামলার সাত আসমি গ্রেফতার হয়ে কারাগারে আছে। জামিনে আছেন একজন। পলাতক রয়েছে পাঁচ জন। গতকাল মামলার আট আসামি নিজেদের নির্দোষ দাবি করে ন্যায় বিচার চেয়েছে আদালতের কাছে। যারা কারাগারে রয়েছেন এরা হলেন মাওলানা সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, আরিফ হাসান সুমন, শাহাদত উল্লাহ ওরফে জুয়েল, হাফেজ মাওলানা আবু তাহের, মাওলানা আব্দুর রউফ, হাফেজ মাওলানা ইয়াহিয়া।

২০০১ সালের ১৪ এপ্রিল ১ বৈশাখ ছায়ানটের বর্ষবরন অনুষ্ঠান চলাকালে বোমা হামলায় ১০ ব্যক্তি নিহত হন। ২০০৮ সালের ২৯ নভেম্বর হুজি নেতা মুফতি আব্দুল হ্ন্নাানসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয় আদালতে। পুলিশের দাখিল করা ওই অভিযোগপত্র আদালত আমলে নিয়ে ২০০৯ সালের ১৬ এপ্রিল ১৪ আসামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।