অপরাধ রাজনীতি

হরতালে বগুড়ায় মহাসড়ক অবরোধ, গাড়ী ভাংচুর , বাসে আগুন,মামলা

index বগুড়া ব্যুরো অফিস১০-১১-১৩ :   বগুড়ায় মহাসড়ক অবরোধ, রাস্তায় টায়ারে আগুন, মোড়ে মোড়ে পিকেটিং ও খন্ড খন্ড মিছিলের মধ্য দিয়ে ১৮ দলের ডাকা ৮৪ ঘন্টার হরতালের প্রথম দিন চলছে। হরতালের আগের রাতে অসংখ্য গাড়ী ভাংচুর ও কয়েকটিতে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। পুলিশ ১৮ দলের নেতা কর্মীদের  নামে মামলা করেছে। সকাল ৭টায় শহরের খান্দার এলাকায় বিএনপি ও ছাত্র শিবির নেতা কর্মীরা এবং কলোনী এলাকায় সকাল ৮টায় জামায়াত নেতা কর্মীরা মিছিল বের করে। পরে তারা রাস্তায় টায়ার জালিয়ে সড়ক অবরোধ করে। শহরের মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সকাল ৭টায় শাজাহানপুর উপজেলার নয় মাইলে মহাসড়ক অবরোধ করে মিছিল করে হরতাল সমর্থকরা। তারা রাস্তায় টায়ার জালিয়ে রাখে।

সকাল ৬টায় বগুড়া সদরের মাটিডালী বিমানমোড়ে হরতালের সমর্থনে  মিছিল ও পিকেটিং করে ১৮ দলের নেতাকর্মীরা। সদর উপজেলা বিএনপির সভাপতি মাফতুন আহমেদ খান রুবেলের নেতৃত্বে বিএনপি , জামায়াত, শহর কৃষকদল , শহর বিএনপির ১৭ ও ১৯ নং ওয়ার্ডের নেতাকর্মীরা সকাল ৬টা থেকে মাটিডালীতে অবস্থান নেয়। তারা মিছিল ,পিকেটিং , রাস্তায় টায়ারে আগুন দিয়ে ১০-১১টি ককটেল বিষ্ফোরন ঘটায় ।

এদিকে হরতালের সমর্থনে শনিবার বিকেলে ১৮ দলের নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনায় সদর থানার এক এসআই বাদী হয়ে ১৮ দলের নেতাকর্মীদের নামে একটি মামলা করেছেন। এ মামলায় শনিবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত কাউকে গ্রেফতার দেখানো হয়নি। শনিবার ঘটনার সময় আটক ১৪জন থানা হেফাজতে রয়েছে। ওই ঘটনায় জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলাম ও সাধারন সম্পাদক জয়নাল আবেদীন চাঁন সহ শতাধিক নেতাকর্মী পুলিশের রাবার বুলেট ,টিয়ারশেল নিক্ষেপে আহত হন। এসময় পুলিশ সেখান থেকে করে ১৪জন কে আটক।

অপরদিকে শনিবার সন্ধার পর থেকে রাত ১০ টা পর্যন্ত বিভিন্ন স্থানে বিআরটিসি বাস, মালবাহী ট্রাক, পিকআপ ভ্যান সহ অর্ধশতাধিক গাড়ীতে অগ্নিসংযোগ ও ভাংচুর চালায় হরতাল সমর্থকরা। তারা বগুড়া – রংপুর মহাসড়কের গোকুল থেকে মহাস্থান পর্যন্ত ২ কিলোমিটার রাস্তা সন্ধা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত অবরোধ করে রাখে। এসময় শত শত গাড়ী আটকে থাকে। এর মধ্যে সন্ধা সাড়ে ৭টায় শহরের বারোপুরে মালবাহি একটি ট্রাকে আগুন দেয় দূর্বৃত্তরা।  ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নেভায়। রাত সোয়া ৮টায় ফুলবাড়েিত একটি পিকআপ ভ্যানে ও একই সময় গোকুলে বিআরটিসি পরিচালিত একটি বাসে আগুন দেয় তারা।