আন্তর্জাতিক

চীন ও ভিয়েতনামের দিকে ঘূর্ণিঝড় হাইয়ান

 xhaiyan20131110171113.jpg.pagespeed.ic.j_dXtDQarEডেস্ক রিপোর্ট, ঢাকা, ১০ নভেম্বর:  ফিলিপাইনের পর এবার চীন ও ভিয়েতনামের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হাইয়ান। প্রশান্ত মহাসাগরে সৃষ্ট ভয়ংকর এই ঘূর্ণিঝড় মোকাবেলায় এরই মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে দেশ দুটি। ভিয়েতনাম সরকার জানিয়েছে, উপকূল থেকে প্রায় ৬ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। পাশাপাশি উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য নিরাপত্তা বাহিনী, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্সসহ প্রয়োজনীয় বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে চীনের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, উপকূলীয় প্রদেশগুলোতে দ্বিতীয় সর্বোচ্চ সতর্ক সংকেত ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি করা হয়েছে। একই সাথে জনসাধারণের জানমালের ক্ষয়ক্ষতি রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। চীনের আবহাওয়া পরিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি আঘাত হানার আগে হাইনান ও সানশা শহরসহ পার্শ্ববর্তী অঞ্চলে ভারি বৃষ্টিপাত হতে পারে। হাইয়ান ঘণ্টায় ৩০ থেকে ৩৫ কিলোমিটার বেগে উত্তরপশ্চিম দিকে সরে আসছে।

এদিকে শুক্রবার ভোরে ফিলিপাইনে ঘণ্টায় ২৭৫ কিলোমিটার বেগে আঘাত হানে হাইয়ান। এতে অন্তত ১০ হাজার মানুষের প্রাণহানি হয়েছে।