সকল মেনু

বিশাল এক কৃত্রিম উপগ্রহ আছড়ে পড়বে পৃথিবীতে

satalite-0120131110190209.jpg.pagespeed.ce.ICtcJWb_ip ডেস্ক রিপোর্ট, ঢাকা, ১০নভেম্বর:  পৃথিবীতে আছড়ে পড়তে পারে এক টন ওজনের বিশাল এক কৃত্রিম উপগ্রহ আর তা ঘটতে পারে এ সপ্তাহের কোনো এক সময় । কৃত্রিম উপগ্রহটির জ্বালানি শেষ হয়ে যাওয়ায় এটি বিকল হয়ে পড়েছে। অবশ্য ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) এ বিষয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে।

দ্য গ্র্যাভিটি ফিল্ড অ্যান্ড স্টেডি-স্টেপ ওসান সারকুলেশন এক্সপ্লোরার (জিইওসি) নামের এই কৃত্রিম উপগ্রহটি ২০০৯ সালের মার্চ মাসে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও সামুদ্রিক পরিবর্তন এবং পৃথিবীর মহাকর্ষ বিষয়ে গবেষণার জন্য ইএসএ মহাকাশে পাঠিয়েছিল। ইএসএ জানিয়েছে, এই কৃত্রিম উপগ্রহটি কখন বা কোথায় পড়তে পারে সে সম্পর্কে এখনই ধারণা করা যাচ্ছে না। তবে কৃত্রিম এই উপগ্রহটি পৃথিবীতে আছড়ে পড়লেও এর কারণে কোনো ক্ষতি হওয়ার আশঙ্কা নেই বা এ বিষয়ে আতঙ্কিত না হওয়ারই পরামর্শ দিয়েছেন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানটির জিইওসি মিশন পরিচালক রুনি ফ্লোবারগেজেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top