খুলনা জাতীয়

রাজনৈতিক উত্তাপে শান্ত খুলনায় আকর্ষণীয় নৌকা বাইচ

DSC_8686 এম এইচ হোসেন, খুলনা থেকে :  রাজনৈতিক উত্তাপে পুড়ছে সারাদেশ। রাজনীতির এই তাপের কোন আঁচ এখনও খুলনায় লাগেনি। খুলনার রাজনৈতিক দলগুলোর সমন্বয় আর সমঝোতার অন্যন্য নিদর্শন দেখিয়ে চলেছে। আর সে ধারাবাহিকতায় উত্তাপের মধ্যেও শান্ত রয়েছে খুলনা। আর এই অবস্থার মধ্যেই খুলনার ঐতিহ্যবাহী রূপসা নদীতে শনিবার বিকালে অনুষ্ঠিত হল এক আকর্ষণীয় নৌকা বাইচ। রাজনৈতিক বিরোধপূর্ণ পরিবেশে সহনশীল অবস্থানে থেকেই বিনোদন প্রেমী মানুষ একত্রে আনন্দে মেতেছেন। করেছেন উৎসব। হাজার হাজার দর্শক রূপসা নদীর দু’তীরে অবস্থান নিয়ে রোদ উপেক্ষা করে ছাতা মাথায় নৌকা বাইচ উপভোগ করেন। দর্শক নারী-পুরুষ ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকে, আনন্দ হৈ চৈ করে প্রতিযোগীদের উৎসাহ দেয়।

‘বাংলালিংকে’র সহযোগিতায় খুলনার ‘নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্র’ এই নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করে। ৩টি গ্র“পের প্রতিযোগিতায় ১ম গ্রুপে কয়রা উপজেলার  ‘মেঘদূত’ দল প্রথম স্থান, তেরখাদা উপজেলার ‘সুন্দরবন টাইগার’ দল দ্বিতীয় স্থান ও ডুমুরিয়া উপজেলার ‘সবুজ সংঘ’ দল তৃতীয় স্থান, দ্বিতীয় গ্র“পে মাগুরা উপজেলার ‘চাঁদ’ দল প্রথম স্থান, তেরখাদা উপজেলার ‘মাহবুবে’র দল দ্বিতীয় স্থান ও ৪নং নৌকা তৃতীয় স্থান, এবং তৃতীয় ও শেষ গ্র“পে কয়রা উপজেলার ‘মেঘদূত’ দল প্রথম স্থান, তেরখাদা উপজেলা ‘ভাই ভাই’ দল দ্বিতীয় স্থান এবং নড়াইল জেলার ‘বাঘা’ দল তৃতীয় স্থান লাভ করে।

রূপসা নদী সংলগ্ন ১নং কাষ্টমঘাটে বিকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নৌকা বাইচের উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মনিরুজ্জামান মনি।  রূপসা নদীতে ১নং কাষ্টমঘাট থেকে খানজাহান আলী সেতু পর্যন্ত মোট ৩টি গ্র“পে ২৫টি নৌকা এই প্রতিযোগিতায় অংশ নেয়। রূপসা নদীর দু’পাশে দাঁড়িয়ে বিপুলসংখ্যক উৎসাহী মানুষ নৌকা বাইচ প্রত্যক্ষ করে।

‘নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রে’র সভাপতি মোল্লা মারুফ রশীদের সভাপতিত্বে আয়োজিত প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন খুলনা জেলা প্রশাসক মেজবাহ্ উদ্দিন, খুলনার পুলিশ সুপার মোঃ গোলাম রউফ খান, র‌্যাব-৬ এর অধিনায়ক লেঃ কঃ এনামুল আরিফ সুমন, বাংলা লিংকের আঞ্চলিক প্রধান বাবুল হক, নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রের উপদেষ্টা শেখ আশরাফ উজ জামান, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান রহিম প্রমুখ। প্রতিযোগিতা শেষে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মনিরুজ্জামান মনি বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন।