চট্টগ্রাম নোয়াখালী রাজনীতি

কেন্দ্রীয় নেতাদের গ্রেফতারের প্রতিবাদে; শনিবার কবিরহাট ও কোম্পানিগঞ্জে সকাল সন্ধ্যা হরতাল

bnp-logo_4101_27404 কামাল হোসেন মাসুদ,নোয়াখালী প্রতিনিধি:  বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, এমকে আনোয়ার ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়ার গ্রেফতারের প্রতিবাদে নোয়াখালীর জেলা শহর মাইজদী ও কোম্পানিগঞ্জে বিএনপি নেতাকর্মীরা ব্যাপক যানবাহন ভাংচুর করে। রাত ৯টা থেকে শুরু হয় ভাংচুর ও ককটেলের বিষ্ফোরণ। এক পর্যায়ের জেলা শহরের পৌর বাজারের সামনে আল আমিন পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা।

রাত ১০টারদিকে মাইজদি বাজার এলাকায় বিএনপি’র বিক্ষোভ কারিদের ছোড়া ইটে আহত হন ১নং ওয়ার্ড আওয়ামী লীগ যুগ্ম আহবায়ক সাইফুর রহমান অপু ।

এদিকে শনিবার ব্যারিস্টার মওদুদ আহমদের নির্বাচনী এলাকা কোম্পানিগঞ্জ উপজেলা ও কবির হাট উপজেলায় সকাল সন্ধ্যা হরতাল আহবান করেছে বিএনপি।

প্রত্যক্ষদর্শীরা জানায়, জেলা শহরের পৌর বাজার থেকে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীর বিক্ষোভ মিছিল নিয়ে জামে মসজিদ মোড় পর্যন্ত যায়। এসময় তারা উপকূল সার্ভিসের একটি বাস, একটি ট্রাক, একটি মাইক্রোবাস এবং ৫-৬টি সিএনজি অটোরিকশা ভাংচুর করে এবং ৪টি ককটেলের বিষ্ফোরণ ঘটায়। একপর্যায়ে পৌর বাজারের সামনে আল আমিন সার্ভিসের বাসে আগুন দেয়। খবর পেয়ে দমকল বাহিনী গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনার চেষ্টা করে। প্রায় ৪০ মিনিট পর ঘটনাস্থলে যায় পুলিশ।

একই সময়ে কবিরহাট উপজেলা শহরে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক কামরুল হুদা চৌধুরী লিটন, পৌর বিএনপির সহ-সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মঞ্জু, যুবদল নেতা সৌরভ হোসেন কামাল প্রমুখের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করে।

কোম্পানিগঞ্জে উপজেলা বিএনপির সভাপতি হাজী আব্দুল হাই সেলিম, সাধারণ সম্পাদক নুরুল আলম সিকদার, পৌর বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল মতিন লিটন প্রমুখের নেতৃত্বে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করে। এসময় প্রায় ৫০টি ককটেল ও ফটকার বিষ্ফোরণ ঘটায়। একই সময়ে একটি ট্রাক ও ৮-৯টি সিএনজি অটোরিকশা ভাংচুর করে।

এদিকে ব্যারিস্টার মওদুদ আহমদের গ্রেফতারের প্রতিবাদে কবিরহাট ও কোম্পানিগঞ্জে হরতাল আহবান করেছে বিএনপি। এবিষয়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুনুর রশিদ আজাদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- দুই উপজেলায় হরতালের সিদ্ধান্ত স্ব স্ব উপজেলা থেকে নেওয়া হয়েছে।

কোম্পানিগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি হাজী আব্দুল হাই সেলিম ও কবিরহাট উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক কামরুল হুদা চৌধুরী লিটন এর সাথে যোগাযোগ করা হলে সকাল সন্ধ্যা হরতালের বিষয়টি নিশ্চিত করে বলেন- পরিক্ষা হরতালের আওতামুক্ত থাকবে।