অপরাধ জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

চরম ভোগান্তিতে আড়াই লাখ শিক্ষার্থী

49720_49712_666 আছাদুজ্জামান, ঢাকা, ৮ নভেম্বর:  শুক্রবার রাজধানীতে চলছে পরিবহন ধর্মঘট। আর ধর্মঘটের শিকার হয়েছে কমপক্ষে আড়াই লাখ শিক্ষার্থী। আজ কয়েকটি স্তরের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে জুনিয়র স্কুল সার্টিফিকেট  জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট ( জেডিসি) পরীক্ষা এবং ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। একই দিন প্রাইমারি স্কুলের শিক্ষক নিয়োগ পরীক্ষাও অনুষ্ঠিত হচ্ছে। এতগুলো পরীক্ষা যেখানে একই দিনে অনুষ্ঠিত হচ্ছে সেখানে পরিবহন ধর্মঘটের মতো একটি সিদ্ধান্তে চরম ভোগান্তিতে পড়েছে সব স্তরের পরীক্ষার্থরা। পরিবহন মালিক নেতা খায়রুল হত্যার প্রতিবাদে রাজধানীতে ডাকা অর্ধদিবসের এ ধর্মঘটের কারণে মারাত্মক বিড়ম্বনার সৃষ্টি হয়।

সকালে মিরপুর ১০ এলাকায় শত শত পরীক্ষার্থী গাড়ির জন্য অপেক্ষা করতে দেখা গেছে। অনেকক্ষণ দাঁড়িয়ে থেকেও গন্তব্যে পৌঁছানোর জন্য তারা কোনো গাড়ি পাচ্ছেন না ।

শুধু মিরপুরেই নয় গাড়ি না পাওয়া রাজধানীর বিভিন্ন স্থানে বিপদে পড়েছেন শিক্ষার্থীরা। প্রসঙ্গত, বৃহস্পতিবার সন্ধ্যায় মতিঝিলে যাত্রাবাড়ী আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খায়রুল মোল্লাকে খুন করে দুর্বৃত্তরা। তিনি স্থানীয় বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। এই পরিবহন মালিক হত্যাকাণ্ডের প্রতিবাদে সায়েদাবাদ-মহাখালী-যাত্রাবাড়ীতে পরিবহন ধর্মঘট ডেকেছে সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন। তবে রাতে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, শুক্রবার রাজধানীতে অর্ধদিবস বাস ছাড়াও অন্যান্য পরিবহন চলাচল করবে না। বন্ধ থাকবে দূরপাল্লার পরিবহনও। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় ‘খ’ ইউনিটে পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হবে। দুই হাজার ৫০০ আসনের বিপরীতে এতে ৩৯ হাজার ৫৫ জন ভর্তিচ্ছু অংশ নেবেন। এদিন বিকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটে ৭১০ আসনের বিপরীতে ৪৫ হাজার ৪০৬ জন ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। বিকাল তিনটা থেকে চারটা পর্যন্ত রাজধানীর মোট ১৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। জেএসসি-জেডিসির ৪ নভেম্বরের পরীক্ষা শুক্রবার অনুষ্ঠিত হবে। এতে মোট পরীক্ষার্থী মোট ১৯ লাখ। ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষার্থী সংখ্যা পাঁচ লাখ ১৩ হাজার ৯৫৯ জন, শুধু ঢাকা জেলাতেই প্রায় এক লাখ পরীক্ষার্থী। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষাও এদিন। সকাল ১০টা থেকে এক ঘণ্টা ২০ মিনিটের এই পরীক্ষায় ঢাকা মহানগরীতেই পরীক্ষার্থী সংখ্যা অন্তত ৫০ হাজার। সারা দেশে অংশ নিচ্ছেন নয় লাখ ৬৮ হাজার ১২৭ প্রার্থী। শুক্রবার বিকেলে বেসরকারি ব্যাংক এনসিসি ব্যাংকের ম্যানেজমেন্ট ট্রেনি অফিসার (এমটিও) পদে প্রার্থী প্রায় ১২ হাজার প্রার্থী। বিকেল সাড়ে তিনটায় এই পরীক্ষা শুরু হবে। এছাড়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে প্রায় ৩০ হাজার পরীক্ষার্থী ভর্তি পরীক্ষা দেবেন। সকাল ১০টা থেকে রাজধানীর বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষা শুরু হবে।

আড়াই লাখেরও বেশি পরীক্ষার্থীর পরীক্ষার দিন বাস চলাচল নির্বিঘ্ন না হলে মারাত্মক সমস্যার সম্মুখীন হবেন শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা। তারা বাস চলাচল নির্বিঘ্ন রাখতে সংশ্লিষ্টদের অনুরোধ জানান।