সকল মেনু

৭ নভেম্বর আজ

xjia-0020131107020631.jpg.pagespeed.ic.2UeNVkiBQP নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ৭ নভেম্বর:  ঘটনাবহুল ৭ নভেম্বর আজ । ১৯৭৫ সালের শেষ দিকে দ্রুত রাজনৈতিক রক্তাক্ত উত্থান-পতনের ঘটনাবলির মধ্য দিয়ে এদিন তৎকালীন সেনাপ্রধান মেজর জেনারেল জিয়াউর রহমান ক্ষমতা সংহত করেন । বিএনপির মতে, ’৭৫ সালের এই দিনে আধিপত্যবাদী শক্তির নীলনকশা প্রতিহত করে সিপাহি-জনতা স্বাধীনতা-স্বার্বভৌমত্বকে রক্ষা করেছিল । বন্দিদশা থেকে জিয়াউর রহমানকে মুক্ত করেছিল । জাসদসহ সমমনা সংগঠনগুলোর ব্যাখ্যা মতে, ’৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর থেকে সেনাবাহিনীর অভ্যন্তরে ক্ষমতালিপ্সু অফিসারদের ক্ষমতা দখলের জন্য পরস্পরবিরোধী অবস্হানের প্রেক্ষাপটে ইতিহাসের এইদিনে ‘সিপাহি-জনতার অভ্যুত্থান’ ঘটেছিল ।

বিএনপি দিনটিকে ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ হিসেবে পালন করে থাকে । এ ছাড়া কয়েকটি সংগঠন দিনটিকে ‘মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস’ হিসেবে পালন করে থাকে । দিবসটি পালনের জন্য বিএনপি, অন্যান্য রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top