সকল মেনু

অবশেষে জয় পেলো নিউজিল্যান্ড

x1320131106164637.jpg.pagespeed.ic.MBNaZcKEng স্পোর্টস রিপোর্টার, ঢাকা, ৬ নভেম্বর:  তীব্র প্রতিদ্বন্দ্বিপূর্ণ ম্যাচে ১৫ রানে টাইগারদের হারালো নিউজিল্যান্ড। পর পর তিনিটিতে ওয়ানডেতে হেরে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ জেতার নেশায় শুরু থেকেই মরিয়া ছিল কিউইরা। শেষ পর্যন্ত অন্তত একটি জয় নিয়ে ঘরে ফিরতে পারছেন তারা। তবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টাইগারদের পরাস্ত করতে আপাদমস্তক ঘাম ঝড়াতে হয়েছে তাদের। নিউজিল্যান্ডের দেয়া ২০৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৯ উইকেটে সংগ্রহ করে ১৮৯ রান।

কিন্তু ১৯ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। শামসুর রহমান  (৪), জিয়াউর রহমান (৬) ও মুমিনুল হক (৯) রানে সাজঘরে ফেরেন। এরপর চতুর্থ উইকেটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। চতুর্থ উইকেটে নাঈম ও মুশফিক ২০ বলে ৪৩ রানের জুটি গড়েন। দলীয় ৬২ রানে কাইল মিলসের বলে নাঈম ১৮ রানে ফিরে যান। ৩ চার ও ১ ছয়ে নাঈম ১৮ রান তুলে নেন। পঞ্চম উইকেটে নাসির ও মুশফিক যোগ করেন ৫৪ রান। ক্যারিয়ারের প্রথম টি-২০ অর্ধশতক তুলে নিয়ে ৫০ রানে বিদায় নেন টাইগার দলপতি মুশফিকুর রহিম।

২৯ বলে ৭ চার ও ১ ছয়ে ৫০ রান করেন মুশফিক। মুশফিকের উইকেট তুলে নিয়েছেন কোরি এন্ডারসন। এরপর নাসিরও ফিরে যান ২৮ রানে। ম্যাককালামের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফিরতে হয় তাকে।   ১২০ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশ সপ্তম উইকেটে জয়ের সম্ভাবনা দেখতে থাকে। মাহমুদুল্লাহ রিয়াদ ও সোহাগ গাজী ৩৫ বলে ৫৭ রান তুলে নেন।

কিন্তু ১৭৭ রানে সোহাগ গাজী (২৩) ও মাহমুদুল্লাহ (৩৪) রানে ফিরে গেলে জয়ের আশা কমে যায়। শেষ ৬ বলে ২২ রানের প্রয়োজন হলেও বাংলাদেশ ৬ রান সংগ্রহ করেই হেরে যায় ১৫ রানে। এর আগে টস জিতে নিউজিল্যান্ড ৫ উইকেট হারিয়ে ২০৪ রান সংগ্রহ করে। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৭৩ রান করেন কলিন মুনরো। এছাড়া অভিষেক ম্যাচ খেলতে নামা ডেভচিচ ৫৯ রান করেন। বাংলাদেশের বিপক্ষে টি-২০তে এটি কোনো দলের সর্বোচ্চ রান। এর আগে ২০০৮ সালে করাচিতে ৫ উইকেটে ২০৩ রান করেছিল পাকিস্তান। আর গেল বছর শ্রীলঙ্কায় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ১৯১ রান করেছিল নিউজিল্যান্ড।

পুরস্কার বিতরণ করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে ওয়ানডে সিরিজের ট্রফি নিয়েছেন জাতীয় দলের অধিনায়ক মুশফিকুর রহিম।

টি-২০ ম্যাচ বাংলাদেশ জয় করবে এই আশা আর স্বপ্ন নিয়ে শেষ করা হয়নি ওয়ানডে সিরিজের ট্রফি প্রদানের আনুষ্ঠানিকতা। কিন্তু টাইগাররা টি-২০ ম্যাচ হেরে যায় বলে টি-২০ ট্রফি প্রধামন্ত্রী তুলে দেন নিউজিল্যান্ডের অধিনায়ক কাইল মিলসের হাতে।

তবে এজন্য উৎসবের দিনে একবারও বন্ধ হয়নি আনন্দ উদযাপন। বাংলাদেশ নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচে লড়াই করে পরাজিত হয়। টি-২০ ম্যাচের পর কড়া নিরাপত্তায় স্টেডিয়ামে প্রবেশ করেন প্রধামন্ত্রী। সকাল থেকেই আর্মি, পিজিআর (প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট) ও এসএসএফ (স্পেশাল সিকিউরিটি ফোর্স) স্টেডিয়াম এলাকা নিরাপত্তার চাদরে ঘিরে ফেলে।

টাইগার দলপতি মুশফিকের হাতে ওয়ানডে সিরিজের ট্রফি দেবার পর পুরো দলের সাথে ফটোসেশনে অংশ নেন প্রধামন্ত্রী। সে সময়ে স্টেডিয়ামে জয় বাংলার গান বাজানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top