সকল মেনু

উভয় দলের সমান সুযোগ থাকা উচিত : কংগ্রেসম্যান স্টিভ শ্যাবট

49502_dip হটনিউজ২৪বিডি.কম, ঢাকা, ৫ নভেম্বর:  বাংলাদেশে সফরে আসা যুক্তরাষ্ট্র কংগ্রেসের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সংশ্লিষ্ট পররাষ্ট বিষয়ক উপকমিটির চেয়ারম্যান স্টিভ শ্যাবট বলেছেন, গনতান্ত্রিক দেশে যে কোন সভা-সমাবেশ হতে হবে সহিংসতামুক্ত। এক্ষেত্রে নির্বাচনে কে হারবে বা কে জিতবে তা বিবেচ্য নয়। মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রনালয়ে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে সহিংসতার কোনো জায়গা নেই। বাংলাদেশে যে সহিংসতা চলছে, তাতে অনেক লোক মারা যাচ্ছে। অনেকে আহত হচ্ছে। এমনকি এর মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। বাংলাদেশের প্রধান দুই দলের প্রতি শান্তিপুর্ন আচরণের আহ্বান জানিয়ে বলেন, উভয় দলেরই  তাদের নিজ নিজ কর্মকান্ডে সমান সুযোগ থাকা উচিত তবে তাদের কর্মকান্ড হতে হবে শান্তিপুর্ন। বাংলাদেশ সফর প্রসঙ্গে জানতে চাইলে স্টিভ শ্যাবট জানান, তার এ সফরে সামরিক সংলাপ, যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল পরিদর্শনসহ বেশ কিছু নিয়মমাফিক বৈঠকের কর্মসূচি রয়েছে।

উল্লেখ্য মঙ্গলবার সকালের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সংশ্লিষ্ট পররাষ্ট্রবিষয়ক উপকমিটির চেয়ারম্যান স্টিভ শ্যাবট ঢাকায় আসেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়াসহ উর্ধ্বতন নেতৃবৃন্দের সঙ্গে কয়েকটি বৈঠক এবং এই অঞ্চলের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কে বাংলাদেশের ভূমিকা নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি তিনি চলমান আন্তর্জাতিক যুদ্ধপরাধ ট্রাইব্যুনাল এবং বাংলাদেশসহ আঞ্চলিক সার্বিক নিরাপত্তা পরিস্থিতি নিয়েও আলোচনা করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top