সকল মেনু

সাবেক পুলিশ কর্মকর্তা ও তার সন্ত্রাসীদের তান্ডব

28051227 কামাল হোসেন মাসুদ,নোয়াখালী প্রতিনিধি:  নোয়াখালীর কবিরহাট উপজেলার ২নম্বর সোন্দলপুর ইউনিয়নের পূর্ব রাজুরগাঁও গ্রামে হিন্দু পরিবারের সম্পত্তি দখলের চেষ্টাকালে বাঁধা দিলে নিমাই দেবনাথ (৮০)কে মারধর করে পানিতে ঢুবিয়ে হত্যার চেষ্টা করে একই গ্রামের সাবেক পুলিশ কর্মকর্তা আজিজ উল্যা ও তার সন্ত্রাসীরা। এ সময় নিমাই দেবনাথের স্ত্রী বিনা রাণী উদ্ধার করতে এলে তাকেও মারধর করে। রোববার বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে। পরে নিমাই দেবনাথকে স্থানীয়রা উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়েছে। এ ব্যাপারে কবিরহাট থানায় মৌখিক অভিযোগ করা হয়েছে।

সরেজমিনে গেলে আহত নিমাই ও প্রত্যক্ষদর্শীরা জানান, ১৯৯৩ সালের দিকে সম্প্রদায়িক দাঙ্গার সময় তাঁর পিতা মৃত কামিনী কুমার দেবনাথের নামীয় বাড়ির অপর হিস্যার অংশিদার হরি দেবনাথ তাঁর পুরো অংশ পাশ্ববর্তী বাড়ির মৃত আবদুল খালেকের ছেলে সাবেক পুলিশ কর্মকর্তা আজিজ উল্যহার কাছে বিক্রি করেন। ১৯৯৪-৯৫ সালের দিকে হরি দেবনাথের কাছ থেকে ক্রয়কৃত অংশে তিনি ঘর নির্মাণ করে বসবাস শুরু করে। তারপর থেকে অপর অংশিদার সহোদর নিমাই দেবনাথ, মনরঞ্জন দেবনাথ ও প্রিয়নাথের পৈত্রিক সম্পত্তি দখল করে তাদের উচ্ছেদ করার জন্য নিয়মিত অমানবিক নির্যাতন ও বিভিন্ন মামলা মোকদ্দমা দিয়ে হয়রানি করতে শুরু করে। আবার আজিজ উল্যার অত্যাচার থেকে মুক্তি পাওয়ার জন্য ওই তিন সহোদর স্থানীয় ইউপি আদালত, শালিসী বৈঠক ও আদালতে মামলা করেছে। কিন্তু আজিজ উল্যার অর্থনৈতিক অবস্থা ভালো বিধায় অর্থের বিনিময়ে স্থানীয় কিছু সন্ত্রাসীদের আওতায় এনে আইন-আদালতকে তোয়াক্কা না করে অত্যাচারের গড়গো চালিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় গতকাল রোববার সকালে প্রিয়নাথের ঘরের পাশ্ববর্তী প্রায় ৯ শতাংশে আবাদী জমি ৩০-৩৫জন সন্ত্রাসীকে নিয়ে আজিজ উল্যা দখলের চেষ্টা করে। ওই সময় বাঁধা দেয় প্রিয়নাথের বড় ভাই নিমাই দেবনাথ। তাকে একা পেয়ে সন্ত্রাসীরা বেদম মারধর করে আবাদী জমিতে জমে থাকা পানিতে ঢুবিয়ে হত্যার চেষ্টা করে। পরে পরিবারের মহিলাদের চিৎকারে আশপাশ থেকে লোকজন এসে তাকে উদ্ধার করে। ঘটনার বিষয়ে দুপুরে প্রিয়নাথ দেবনাথ ও মনরঞ্জন দেবনাথ তাদের বড় ভাই আহত নিমাই দেবনাথকে নিয়ে ইউপি চেয়ারম্যান, মেম্বার, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসারসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে অবগত করান। পরে কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকেও মৌখিক অভিযোগ করেন।

আহত ব্যক্তি আরও জানান, যে সম্পত্তি আজ (রোববার) দখল করতে চেয়ে তা ইতোমধ্যে সরকারিভাবে আমাদের দখলে আছে বলে রিপোর্ট দেয়া হয়েছে। পরে আজিজ উল্যা সেটেলম্যান্টে নারাজী দিয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে ভূমি অফিস থেকে তদন্তে আসবে। যার কারণে তিনি ওই সম্পত্তি জোর পূর্বক দখল করার চেষ্টা করছে।

জোর পূর্বক দখলের চেষ্টা ও বৃদ্ধকে আহত করার বিষয়টি অস্বীকার করে আজিজ উল্যা জানান, তিনি শ্রমিক দিয়ে জমিনের কচুরিফানা পরিষ্কার করেছেন। এ জমি তিনি ক্রয় সূত্রে মালিক হয়েছেন। কিন্তু যতদূর জানি সম্প্রতি সরেজমিনে সরকারি সার্ভেয়ার গিয়ে দেখেন এ জমিতে প্রিয়নাথরা দখলে রয়েছেন এমন একটি প্রতিবেদন সেটেলম্যান্টে জমা দেয়া হয়েছে, আপনি তার বিরুদ্ধে নারাজী দেন, তাহলে কিভাবে আপনি দখলের চেষ্টা করেন, এমন প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেন নি তিনি।

কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুব আলম এর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, ঘটনার বিষয়ে তিনি অবগত আছেন, ভূক্তভোগীদের মৌখিক অভিযোগ শুনেছি। এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top