সকল মেনু

জাতীয় সমবায় দিবস আজ : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

ঢাকা, ০২ নভেম্বর, হটনিউজ : আজ শনিবার ৪২তম জাতীয় সমবায় দিবস। প্রত্যেক বছরের মতো এবারও বিস্তারিত কর্মসূচীর মধ্যদিয়ে সারাদেশে দিবসটি পালনের উদ্যোগ নেয়া হয়েছে। সরকারি, সেসরকারি 48692প্রতিষ্ঠানসহ দেশের প্রায় সব সমবায় সমিতিই দিবসটি পালন করছে। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘সমবায়ে সামাজিক নিরাপত্তা’ এ উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা আলাদা বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ তার বণীতে বলেছেন, স্বল্প আয়ের মানুষের আয় বৃদ্ধি ও দারিদ্র্য নিরসনে সমবায়ের অবদান অনস্বীকার্য। অর্থনৈতিক সক্ষমতা অর্জনে বর্তমান সরকারের লক্ষ্য পূরণে সমবায় কার্যক্রমকে বিস্তৃত করার অমিত সুযোগ রয়েছে।
আবদুল হামিদ বলেন, আমাদের দেশে সমবায় একটি ঐতিহ্যবাহী আন্দোলন হিসেবে পরিচিত। আমরা জানি স্বাধীনতার পরবর্তীকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর উদ্যোগ ও আহ্বানে এদেশে সবুজ বিপ্লব ঘটেছিল। এরই ধারাবাহিকতায় মানুষ অর্থনৈতিক সমৃদ্ধির পথে এগিয়ে চলেছে’।
জাতীয় সমবায় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানান। ‘সমবায়ে সামাজিক নিরাপত্তা’ প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি উদযাপনের মাধ্যমে সমবায় আন্দোলনকে বেগবান করে সরকারের লক্ষ্য অর্জনকে ত্বরান্বিত করা যাবে আশা করে রাষ্ট্রপতি সমবায়ী ভাইবোনদেরকে সততা ও আন্তরিকতার সাথে কাজ করার জন্য আহ্বান জানান। এছাড়াও বাণীতে তিনি জাতীয় সমবায় দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মকান্ডের সাফল্য কামনা করেন।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, সরকার দেশে উৎপাদন বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত, শান্তিপূর্ণ ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে বদ্ধপরিকর। তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়ের গুরুত্ব উপলব্ধি করেই যুদ্ধবিধধস্ত বাংলাদেশের অর্থনীতি সুদৃঢ় করতে সমবায়কে সাংবিধানিক স্বীকৃতি দিয়েছিলেন। তিনি বলেন, দেশ গঠনে সমবায় বিশেষ ভূমিকা পালন করতে পারে।
শেখ হাসিনা জাতীয় সমবায় দিবস উপলক্ষে আজ এক বাণীতে এসব কথা বলেন। বাণীতে তিনি বলেন, আমরা জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করেই দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে সমবায়কে অগ্রাধিকার দিয়েছি। জাতীয় সমবায় দিবস উপলক্ষে দেশের সকল সমবায়ীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ‘আমরা একটি বাড়ি একটি খামার’ এবং ‘আশ্রয়ণ’সহ সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা নিশ্চিত করেছি। সহায় সম্পদহীন মানুষের আবাসন ও কর্মসংস্থানের ব্যবস্থা করেছি।
দেশের প্রায় দুই লক্ষ সমবায় সংগঠন সরকারি উদ্যোগের পাশাপাশি নিজেদের সঞ্চয় ও প্রচেষ্টায় দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যুগোপযোগী সমবায় সমিতি আইন প্রণয়ন করা হয়েছে। উৎপাদক ও ভোক্তা পর্যায়ে ন্যায্যমূল্য নিশ্চিত করার লক্ষ্যে সমবায় বাজার স্থাপন ও কেন্দ্রীয় সমিতি গঠন করা হয়েছে। এছাড়াও সমবায়ভিত্তিক ব্যবসা উন্নয়নে যুব সমাজকে অধিক হারে সম্পৃক্ত করতে পারায় দেশে সমবায় আন্দোলন বেগবান হয়েছে।
প্রধানমন্ত্রী সমবায়ের আদর্শ ও মূল্যবোধে উজ্জীবিত হয়ে দেশের সকল সমবায়ী ভাই-বোনকে দেশ ও জাতির উন্নয়নে এগিয়ে আসার আহবান এবং জাতীয় সমবায় দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top