সকল মেনু

ওয়াশিংটন যাচ্ছেন মজিনা

 xMozina20131031054554.jpg.pagespeed.ic.2iqxx9MbGG নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৩১ অক্টোবর:  বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা ওয়াশিংটন যাচ্ছেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। বৃহস্পতিবার যে কোন সময় তিনি ওয়াশিংটনের উদ্দেশে ঢাকা ত্যাগ করতে পারেন। সূত্র মতে, দু’ সপ্তাহের কম সময় তিনি সেখানে অবস্থান করবেন। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের বাংলাদেশ সম্পর্কে ব্রিফ করবেন। সূত্র আরও জানিয়েছে, সামপ্রতিক দিল্লি সফর সম্পর্কেও মার্কিন কর্মকর্তাদের অবহিত করবেন মজীনা। এদিকে দেশের সামপ্রতিক রাজনৈতিক পরিস্থিতি, দুই নেত্রীর টেলিফোন আলাপ, সংলাপ প্রস্তাব ও আসন্ন নির্বাচন নিয়ে সরকারের অবস্থান জানাতে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে কূটনীতিকদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। মার্কিন রাষ্ট্রদূত শুরু থেকে শেষ পর্যন্ত ওই ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন। অবশ্য তার আগে তিনি পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে আলাদাভাবে বৈঠক করেন। উল্লেখ্য, বাংলাদেশের সঙ্গে এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের ২টি বড় ইস্যু ঝুলে আছে। তার একটি হলো- যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশী পণ্যের জিএসপি সুবিধা পুনর্বহাল, এ সংক্রান্ত যুক্তরাষ্ট্রের পথ নির্দেশনা বাস্তবায়ন এবং অন্যটি বাংলাদেশের মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া টিকফা চুক্তি।

চুক্তিটি সইয়ের জন্য উভয়পক্ষ প্রস্তুত বলে জানা গেছে। তাছাড়া অতিসমপ্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সন্ত্রাসবাদ মোকাবিলা বিষয়ক সমঝোতা স্মারক সই হয়েছে। রাষ্ট্রদূতের চুক্তিতে সই করেছেন। দ্বিপক্ষীয় সম্পর্কের গুরুত্বপূর্ণ এসব চুক্তি ও ইস্যুগুলো মার্কিন কর্মকর্তাদের সাথে তার ওয়াশিংটনের বৈঠকে গুরুত্ব পেতে পারে বলে আশা করা হচ্ছে। আর এসব কারণেই মজীনার এই যুক্তরাষ্ট্র সফর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ব্যাপক গুরুত্ব পাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top