সকল মেনু

কুড়িগ্রামের চরাঞ্চলে কৃষকের ভাগ্যজয়ের পরিকল্পনা

Kurigram krishi pic, 26-10-2013 ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম প্রতিনিধি:  প্রচলিতজাত ভুট্টা চাষ করে যে ফলন পাওয়া যায় তার চেয়ে দ্বিগুণ উৎপাদন হয় উন্নতজাত টাইটান, মিরাকেল ও ৯৮৭ নামের নতুন ভুট্টাজাত চাষে। সাধারণজাতের ভুট্টা এক একর জমিতে চাষ করে খরচ হয় প্রায় ১৮/২০ হাজার টাকা। এতে উৎপাদন হয় ৬০ থেকে ৮০ মন ভুট্টা। একই খরচে উন্নতজাতের বীজ ব্যবহার করা হলে কৃষকরা দেড়শ থেকে ১৬০মন ফলন পেতে পারে। লাভজনক এর চাষ বিস্তারের লক্ষ্যে কৃষক, সার ও বীজ ব্যবসায়ীদের দেয়া হচ্ছে প্রশিক্ষণ। চলতি রবি মৌসুমে কুড়িগ্রাম সদর, রাজারহাট ও নাগেশ্বরী উপজেলার চরাঞ্চলে ব্যাপক ভুট্টাচাষের লক্ষ্যে ৬০টি ব্যাচে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার কুড়িগ্রামে সার ও বীজ ব্যবসায়ীদের সলিডারিটি ট্রেনিং সেন্টারে দিনব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। কৃষি বাণিজ্য ভিত্তিক প্রতিষ্ঠান অটো ক্রপ কেয়ার লিমিটেড প্রশিক্ষণের আয়োজন করে। কৃষি সম্প্রসারণ বিভাগের ক্রোপ প্রডাকশন স্পেশালিস্ট বিধু ভুষণ রায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এমফোরসি’র অপারেশন অফিসার রবিউল হাসান ও সুশান্ত সাহা, অটো ক্রোপ কেয়ার লিঃ টেরিটরি অফিসার জিয়াউর রহমান, সেলস অফিসার গোলাম দস্তগীর, দৈনিক মায়াবজার পত্রিকার নির্বাহী সম্পাদক আব্দুর রউফ সরকার, হারুন উর রশীদ, হুমায়ুন কবির সূর্য্য প্রমূখ। সঞ্চালক ছিলেন অটো ক্রোপ কেয়ারের রংপুর অঞ্চলের সিনিয়র ডিভিশনাল অফিসার বাবুল আখতার। সুইস কন্টাক্ট ও প্রাকটিক্যাল একশন এমফোরসি প্রকল্পের মাধ্যমে এ কার্যক্রমে অর্থায়ন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top