সকল মেনু

অগ্নিসংযোগ-ভাংচুরের প্রতিবাদে ব্যবসায়ীদের সড়ক অবরোধ ও ধর্মঘট

 Noakhali News(1)pic1  26.10.2013কামাল হোসেন মাসুদ, নোয়াখালী প্রতিনিধি:  নোয়াখালীতে বিএনপি-জামাত-শিবিরের তান্ডবে ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ-ভাংচুরের প্রতিবাদে ব্যবসায়ীরা প্রতিষ্ঠান বন্ধ করে সড়ক অবরোধ ও ধর্মঘট করেছে। শনিবার সকাল থেকে পৌর বণিক সমিতির আহ্বানে এ কর্মসূচি পালিত হয়। এ সময় জেলা শহর মাইজদী, দত্তের হাট, সোনাপুরের সহ¯্রাধিক ব্যবসায়ী স্ব-স্ব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে ধর্মঘট, আগুনে জ্বলসানো ব্যবসা প্রতিষ্ঠানের অবশিষ্টাংশ প্রধান সড়কে ফেলে অবরোধ এবং বৃষ্টি উপেক্ষা করে সড়কে বিক্ষোভ মিছিল করে। ধর্মঘট, অবরোধ ও বিক্ষোভ মিছিল চলাকালে যানচলাচলে প্রতিবন্ধকাতার সৃষ্টি হয়। এ সময় শতাধিক যানবাহন আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার বিএনপি-জামাত-শিবিরসহ ১৮ দলীয় জোটের বিক্ষোভ মিছিল চলাকালে জেলা আওয়ামী লীগ অফিসসহ পাশ্ববর্তী ১২-১৫টি ব্যবসা প্রতিষ্ঠান আগুনে জলস্বে যায় । প্রায় ৪ ঘন্টাব্যাপী দমকল বাহিনী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনলেও সর্বশান্ত হয়ে যায় ওইসব ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা। তারই প্রতিবাদে শনিবার পৌর বণিক সমিতির আহ্বানে পুড়ে যাওয়া ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষতিপূরণ ও জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সহ¯্রাধিক ব্যবসায়ী সকাল থেকে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে ধর্মঘট, আগুনে জ্বলসানো ব্যবসা প্রতিষ্ঠানের অবশিষ্টাংশ প্রধান সড়কে ফেলে অবরোধ এবং বৃষ্টি উপেক্ষা করে সড়কে বিক্ষোভ মিছিল বের করে।

বণিক সমিতির সভাপতি সাইফুদ্দিন সোহান হটনিউজ২৪বিডি.কমকে জানান, ব্যবসা প্রতিষ্ঠান সকল রাজনৈতিক দলের উর্ধ্বে, যখনই শহরে কোন রাজনৈতিক অপ্রীতিকর ঘটনা ঘটে তার রোষানলে পড়তে হয় ব্যবসায়ী তথা ব্যবসা প্রতিষ্ঠান, প্রতিবারই রাজনৈতিক প্রতিহিংসার শিকার হতে হচ্ছে ব্যবসায়ীদের। তাই তিনি শংশ্লিষ্ট প্রশাসনের কাছে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন এবং ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দেয়ারও দাবি জানান।

তিনি আরও বলেন, শনিবার সকাল থেকে পালিত কর্মসূচি চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে এরই মধ্যে যদি ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা কোন প্রকার প্রতিকার না পায় তাহলে এ আন্দোলন আরও তীব্র হবে বলেও তিনি হুশিয়ারী দেন।

নোয়াখালী জেলা পুলিশ সুপার মো. আনিসুর রহমান পিপিএম’র সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

 

 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top