সকল মেনু

ঝড়ে এক’শ একর জমির কলাক্ষেত লন্ডভন্ড

Jhenidah Shailkupa Banana Tree picture -24-10-13 সিরাজুল ইসলাম মল্লিক(ঝিনাইদহ):  ঝিনাইদহের শৈলকুপায় প্রচন্ড ঝড়ে ৩ শতাধিক কৃষকের প্রায় ১’শ একর জমির কলাক্ষেত লন্ডভন্ড হয়ে গেছে। ঝড়ে ধরন্ত কলাক্ষেতগুলো সম্পূর্ণ ভেঙে পড়েছে। শৈলকুপা উপজেলার দুধসর, চাঁদপুর, বেড়বাড়ী, চন্ডীপুর, আনিপুর, বড়দাহ সহ ৬টি গ্রামের মাঠের কলাক্ষেত বুধবার রাতে ঝড়ের কবলে পড়ে এই ক্ষতিগস্ত হয়। সরেজমিনে দেখা গেছে মাঠের পর মাঠ কলাগাছ মাটির সাথে মিশে গেছে। ভালো দাম পাওয়ায় কৃষকরা তাদের মাঠে ব্যপক হারে কলা চাষ করেছে। তবে হঠাৎ করে এই ঝড়ে কয়েক’শ কৃষক পরিবার পথে বসে গেছে। বেড়বাড়ী গ্রামের কৃষক আবুল হোসেন এবার ২ হাজার কলাগাছ করে ছিল। এর মধ্যে ৪৫০টি গাছ ভেঙে গেছে। দুধসর গ্রামের কৃষক ইসলাম উদ্দিন ২’শ গাছ লাগিয়েছিল সবই ভেঙে পড়েছে। বেড়বাড়ী গ্রামের কৃষক তার জমিতে ১ হাজার ৬৭ কলাগাছ লাগিয়ে ছিল, তার মধ্যে ৮’শ গাছ ভেঙে পড়েছে। শৈলকুপা কৃষি অফিস সুত্রে জানা যায়, কি পরিমান জমিতে কলাক্ষেত ভেঙে পড়েছে তা এখনো নিরূপন করা সম্ভব হয়নি । তবে মাঠ পর্যায়ে ক্ষতিগ্রস্থ গাছ ও জমির হিসাব শুরু হয়েছে। এরই মধ্যে জেলা প্রশাসক, শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ জনপ্রতিনিধিরা ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন।

শৈলকুপা উপজেলা পরিষদের চেয়ারম্যান নায়েব আলী জোয়ার্দ্দার জানান, ১৭০টি কৃষক পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে। তাদের ক্ষতির বিবরণ তুলে ধরে সাহায্যের আবেদন করা হবে। ক্ষতিগ্রস্থ পরিবার যাতে সাহায্য পায় জেলা প্রশসকের সাথে আলোচনা করে সকল প্রকার ব্যবস্থা নেয়া হবে ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top