সকল মেনু

অর্থপাচার মামলা প্রধান তদন্ত কর্মকর্তার জেরা অব্যাহত

 mamun-tarekআদালত প্রতিবেদক:  বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তার বন্ধু ব্যবসায়ি গিয়াস উদ্দিন আল মামুনের বিরুদ্ধে করা সিঙ্গাপুরে অর্থপাচার মামলার প্রধান তদন্ত কর্মকর্তা মো. ইব্রাহীমের জেরা অব্যাহত রয়েছে। গতকাল সকাল থেকে বিকেল পৌনে পাঁচটা পর্যন্ত আংশিক জেরা শেষে ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. মোতাহার হোসেন আগামী ২৩ অক্টোবর তদন্ত কর্মকর্তার বাকি জেরা শেষ করে আসামিদের আত্মপক্ষ সমর্থনের শুনানির জন্য দিন ধার্য করেছেন। এরআগে তুমুল হট্টগোলের মধ্য মামলার প্রধান তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মো. ইব্রাহীমের সাক্ষ্য গ্রহণ করেছেন বিচারক। এসময় আতালতে দুদকের আইনজীবী হিসেবে উপস্থিত ছিলেন মোশাররফ হোসেন কাজল, আব্দুস সালাম, কবির হোসেন ও ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পিপি আব্দুল্লাহ আবু, অতিরিক্ত পিপি মাহফুজুর রহমান লিখনসহ ৫০ জন। আর আসামি পক্ষে অ্যাডভোকেট সানাউল্লহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, মহাসিন মিয়া, ইকবাল হোসেন, ওমর ফারুক ফারুকী, আব্দুল খালেক মিলন ও মো. নুরুজ্জামানসহ শতাধিক আইনজীবী। গতকাল গিয়াসউদ্দিন আল মামুনকে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে আদালতে হাজির করা হয়। আর তারেককে পলাতক দেখিয়ে এ মামলার বিচার চলছে বলে তার পক্ষে রাষ্ট্রপক্ষের কোনো সাক্ষীকে জেরা করার সুযোগ পাচ্ছেন না তারেকের আইনজীবীরা।

২০০৯ সালের ২৬ অক্টোবর দুনীর্তি দমন কমিশন এর সহকারী পরিচালক মোহাম্মদ ইব্রাহিম রাজধানীর ক্যান্টনমেন্ট থানায় এ মামলা করে। এরপরে ২০১১ সালের ৬ জুলাই বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তার বন্ধু ব্যবসায়ি গিয়াসউদ্দিন আল মামুনের বিরুদ্ধে আদালতে চার্জশীট (অভিযোগ পত্র) দাখিল করেন দুদক। অভিযোগপত্রে বলা হয়, টঙ্গীর বিসিক শিল্প এলাকায় একটি ৮০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র ¯’াপনের কার্যাদেশ পাইয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে “নির্মান কনষ্ট্রাকশন লি.” কোম্পানির ব্যব¯’াপনা পরিচালক খাদিজা ইসলামের কাছ থেকে তারা দুই জন মিলে গ্রহন করে ২০০৩ সালের ১ জানুয়ারি থেকে থেকে ২০০৭ সালের ৩১ মে পর্যন্ত ২০ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৮৪৩ টাকা সিঙ্গাপুরের ৬৫, চুলিয়া ষ্ট্রীট এর ওভারসীজ চাইনিজ ব্যাংকিং করপোরেশন লিমিটেড (ওসিবিসি) এ পাচার করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top