সকল মেনু

চ্যানেল আইয়ে ঈদের তৃতীয় দিন কৃষকের ঈদ আনন্দ

45423ঢাকা, ১৪ অক্টোবর:প্রতিবারের মতো এবারও নতুন তথ্য ও বিনোদনের সম্ভার নিয়ে আসছে চ্যানেল আইয়ের কৃষকের ঈদ আনন্দ। এবার অনুষ্ঠান ধারণে গুরুত্ব পেয়েছে দেশের দক্ষিণাঞ্চল। দেশের বাণিজ্যিক ও নৌ যোগাযোগে একসময়ের গুরুত্বপূর্ণ ও দ্বিতীয় কলকাতা খ্যাত ঝালকাঠি জেলার গাবখান খালের পাড়ে বসেছিল কৃষকের ক্রীড়া উৎসব। আর এ উৎসবের ভেতর দিয়েই অনুষ্ঠানের কৃষকের প্রাণের মানুষ শাইখ সিরাজ মালা গেঁথেছেন দক্ষিণের সব ঐতিহ্য সংস্কৃতি ও সমৃদ্ধির জায়গাগুলো নিয়ে। নতুন করে দর্শকদের সন্ধান দিয়েছেন আমাদের হারানো গৌরবের স্বর্ণালী ক্ষেত্রগুলোকে। দেশের সুউচ্চ গাবখান সেতু থেকে শুরু করে ঝালকাঠির কীর্তিপাশা নদীর ওপরের ভাসমান বাজার, অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী শেরে বাংলার এ কে ফজলুল হকের জন্মভিটা, কবি জীবনানন্দ দাশের জন্মভূমি আর তার প্রিয় ধানসিড়ি নদী, কবি কামিনী রায়ের অস্তিত্ব হারানো স্মৃতিক্ষেত্র, কীর্তিপাশা জমিদার বাড়ি এলাকা, নলছিটি বাজারের অজ্ঞাত চায়না কবরস, ঐতিহ্যবাহী গণি মিয়ার গামছাসহ ঝালকাঠি তথা দক্ষিণাঞ্চলের অনেক জানা-অজানা চিত্র উঠে আসবে এবারের কৃষকের ঈদ আনন্দ অনুষ্ঠানে। একইভাবে এবারের কৃষকের ঈদ আনন্দে সংযোজিত হয়েছে আকর্ষনীয় ও নতুন কিছু খেলাধুলা। তারমধ্যে রয়েছে শেরে বাংলার স্মৃতিধন্য ঝালকাঠির তরুণদের মধ্যে কিলিয়ে নারকেল ভাঙা প্রতিযোগিতা, তরুণ দম্পতিদের মধ্যে ঝুড়িতে পেয়ারা ছোড়া প্রতিযোগিতা, জোড় পায়ে দৌড়, কাদায় রাগবি, হা ডু ডু, বাঁশের ওপর দিয়ে হাঁটা, চক্কর খোঁজ ইত্যাদি। এছাড়া প্রতিবারের মতোই এবারও রয়েছে তৈলাক্ত কলাগাছে ওঠা, বালিশ লড়াই প্রতিযোগিতা। এলাকার বৈচিত্রের কারণেই এবারের কৃষকের ঈদ আনন্দে থাকছে ভিন্নতা ও নতনত্বের স্বাদ। কৃষকের ঈদ আনন্দ অনুষ্ঠানটিকে ঘিরে নতুন করে জেগে উঠছে এদেশের গ্রামাঞ্চল। উজ্জীবিত হচ্ছেন কৃষক। এ অনুষ্ঠানটিকে অনুসরণ করে দেশের বিভিন্ন এলাকায় আবার নতুন করে শুরু হয়েছে নৌকা বাইট, ষাড়ের লড়াই, ঘোড়দৌড় থেকে শুরু করে ঈদ আনন্দ অনুষ্ঠানের প্রচলিত বিভিন্ন বিষয়ের খেলাধুলা।
কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ বলেন, কৃষকের ঈদ আনন্দ একেক বছর একেক এলাকার ইতিহাস ঐতিহ্যের দিকে দেশবাসীর দৃষ্টি আকর্ষণ করছে। তার ধারাবাহিকতায় এবার দক্ষিণাঞ্চলের ঝালকাঠি থেকে আমরা ইতিহাস ঐতিহ্য ও স্মৃতিক্ষেত্রের অনেক কিছুই তুলে ধরেছি। বিশেষ করে, দক্ষিণাঞ্চলের নদীকেন্দ্রিক জীবন ব্যবস্তা ও ভাসমান বাজারগুলোকে কেন্দ্র করে কৃষি পর্যটনসহ নানামুখি উন্নয়ন পরিকল্পনা গ্রহণের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেছি। যেখানে আমড়া, পেয়ারা, গাব ইত্যাদি কৃষকের প্রধান অর্থকরি ফসল। কিন্তু বছরের পর বছর এসব পণ্যের ন্যায্যমূল্য পাচ্ছেন না তারা। আজ কৃষি পর্যটন, বাজার ও অবকাঠামো গড়ে তোলা হলে শুধু কৃষিপণ্যের ন্যায্যমূল্য নয় জীবন-যাপনের সবক্ষেত্রেই এগিয়ে থাকতেন ওই অঞ্চলের সাধারণ জনগণ। সরকার দক্ষিণাঞ্চলকে আবারও শস্যভান্ডারে পরিণত করতে ৫৮ হাজার কোটি টাকা ব্যয় সাপেক্ষ ১০ বছর মেয়াদী একটি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। এই পরিকল্পনার ভেতর কৃষকের সমস্যা ও সংকটের জায়গাগুলো বিশেষ গুরুত্ব পাবে- এ আশা নিয়েই তুলে ধরেছি নানান চিত্র।
কৃষকের ঈদ আনন্দ চ্যানেল আইতে প্রচারত হবে কোরবানীর ঈদের তৃতীয় দিন বিকাল সাড়ে ৪টায়। এছাড়া এবারের কৃষকের ঈদ আনন্দের নেপথ্য গল্প ও ধারণপর্ব নিয়ে ঈদের আগের রাত সাড়ে ১১টায় প্রচারত হবে ‘কৃষকের ঈদ আনন্দ : বিহায়েন্ড দ্য সিন’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top