সকল মেনু

ঈদে সারাদেশে তিনস্তরের নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক
ঢাকা, ১৬ অক্টোবর : ঈদ উপলক্ষে রাজধানীসহ সারাদেশে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

Police20131015193400.jpg.pagespeed.ce.K-12M94iulএ কারণে নিয়মিত বাহিনীর পাশাপাশি অতিরিক্ত কয়েক হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।

শুধুমাত্র রাজধানীতে ঈদ পরবর্তী ছুটি পর্যন্ত মোতায়েন করা হয়েছে ১২ হাজার পুলিশ। এছাড়া র‌্যাবের পোশাকধারী ও  সাদা পোশাকধারী সদস্যরা নিরাপত্তার দায়িত্ব পালন করা শুরু করেছেন।

সরকারের গুরুত্বপূর্ণ স্থাপনাসহ বাসাবাড়ি, রাস্তাঘাট, লঞ্চ, বাস ও ফেরি টার্মিনাল, কূটনৈতিক পাড়ায় কঠোর নজরদারী বাড়ানো হয়েছে। পুলিশ ও র‌্যাব সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঈদের নিরাপত্তায় আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের অনেকের ছুটি দেয়া হয়নি।

পুলিশ ও র‌্যাব সূত্র জানায়, ঈদ উপলক্ষে রাজধানীসহ সারা দেশে তিন স্থরের নিরাপত্তা গড়ে তোলা হয়েছে। ঈদের আগে রাজধানীসহ দেশের বিভাগীয়, জেলা ও উপজেলা শহরগুলোতে বিপণি বিতান, আর্থিক প্রতিষ্ঠান, পাড়া মহল্লায় পুলিশ ও র‌্যাবের টহল জোরদার করা হয়েছে। এছাড়া ঈদের দিন বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ঈদের ছুটি পার করে কর্মস্থলে ফেরার জন্যও আলাদা নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পুলিশ ও র‌্যাবের নিয়মিত বাহিনীর পাশাপাশি অপরাধ দমন, চুরি, ডাকাতি, ছিনতাই ও অজ্ঞান পার্টির সদস্যদের রুখতে নিরাপত্তা ব্যবস্থার ছক তৈরি করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে।

আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার প্রত্যেক সদস্যকে যথাযথভাবে দায়িত্ব পালনের জন্য নির্দেশ দেয়া হয়েছে। বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারী। পুলিশের স্টাইকিং ফোর্স, মোবাইল টিম, পোট্টোল টিম, ফুট পেট্টোল, চেকপোস্টসহ কয়েকটি ভাগে দায়িত্ব ভাগ করে দেয়া হয়েছে জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে।

আগামী ১৯ অক্টোবর পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত  এই সদস্যরা ঈদ ও ঈদ পরবর্তী নিরাপত্তায় দায়িত্ব পালন করবে। ঈদের দিন আলাদা নিরাপত্তা ব্যবস্থার জন্য অতিরিক্ত আরো পুলিশ প্রস্তুত রাখা হয়েছে। রাজধানীর কেন্দ্রীয় ঈদগাসহ যেসব মসজিদ ও মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সেখানে অতিরিক্ত পুলিশ, মোতায়েন থাকবে।

ঢাকায় কূটনৈতিক পাড়া, বিদেশি দূতাবাসগুলোতে বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাত্তায় দায়িত্ব পালন করবে। প্রত্যেকটি বিদেশি দূতাবাসগুলোতে প্রতিদিন বিপুল পরিমান পুলিশ মোতায়েন থাকবে। এছাড়া টলহ ও মোবাইল টিমও কাজ করবে। কূটনৈতিক পাড়ার নিরত্তার জন্য আলাদাভাবে কাজ করবে। বাড়ানো হয়েছে গোয়েন্দা সদস্যদের নজরদারী।

ডিএমপির উপ পুলিশ কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানান, রাজধানীতে সর্বোচ্চ নিরপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে ঢাকা মেট্টোপলিটন পুলিশের পক্ষ থেকে। প্রধানমন্ত্রীর দপ্তর, বঙ্গভবন, সংসদভবন এলাকা, সরকারি ও বেসরকারি গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন থাকবে।

র‌্যাবের মিডিয়া অ্যান্ড লিগ্যাল উইংয়ের সহকারী পরিচালক মেজর মোর্শেদ জানান, রাজধানীতে ঈদের নিরাপত্তায় পোশাক পরিহিত র‌্যাব সদস্য ছাড়াও সাদা পোশাকে র‌্যাবের সদস্যরা নিরাপত্তায় দায়িত্ব পালন করবে। র‌্যাবের র‌্যাব ১, ২, ৩. ও ১০সহ ৪টি ব্যাটেলিয়নের সদস্যরা ঈদের নিরাপত্তায় দায়িত্ব পালন করবে। ঈদ পরবর্তী সময় পর্যন্ত র‌্যাবের সদস্যরা নিরাপত্তায় কাজ করবে। এছাড়া সারাদেশে র‌্যাবের সকল ব্যাটেলিয়নের সদস্যা স্ব স্ব এলাকায় নিরাত্তার জন্য টহল অব্যাহত রাখবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top