সকল মেনু

চামড়া পাচার রোধে বেনাপালে সতর্কতা

বেনাপোল সীমান্ত দিয়ে কোরবানির পশুর চামড়া পাচার ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে যশোর জেলা প্রশাসন ঢাকার পর দেশের সবচেয়ে বড় চামড়ার মোকাম যশোরের রাজারহাটে। শনিবার ও মঙ্গলবার এখানে হাট বসে।বৃহত্তর যশোর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলাউদ্দিন মুকুল বলেন, পদ্মা পাড়ের ২১ জেলার ব্যবসায়ীরা এখানকার দুই শতাধিক আড়তে চামড়া কেনাবেচা করেন।প্রতি কোরবানির ঈদে রাজারহাটে প্রায় ২০ কোটি টাকার চামড়া কেনাবেচা হয়ে থাকে বলে জানান তিনি। ।ঈদের দিন শনিবার চট্টগ্রামের মুরাদপুর এলাকায় গরুর চামড়া কিনে জড়ো করছেন ক্ষুদ্র চামড়া ব্যবসায়ীরা।চামড়া কিনতে এবার একটি ’শক্তিশালী চক্র’ মাঠে সক্রিয় থাকায় ভারতে পাচারের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

cHAM

তবে পাচার রোধে সংশ্লিষ্ট এলাকাগুলোয় পুলিশ ও বিজিবি সদস্যরা সতর্ক রয়েছে ।যশোরের শার্শার সীমান্তাঞ্চল দিয়ে চামড়া পাচার রোধে ও ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে এবং চেক পোস্টের ব্যবস্থা করা হয়েছে বলে জানালেন শার্শা থানার ওসি পরিদর্শক আব্দুল জলিল।তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সীমান্ত অভিমুখে চামড়াবোঝাই সব যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি সীমান্তে সর্বোচ্চ সতর্কতা নিয়ে আছে বিজিবি।”খুলনা ২৩ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তায়েফ-উল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সীমান্তের সব বিওপি ক্যাম্পগুলোকে সর্তক থাকতে বলা হয়েছে। সেই সঙ্গে অতিরিক্ত টহলের ব্যবস্থা করা হয়েছে।চামড়া ব্যবসায়ীরা জানান, ঈদ পরবর্তী রাজনৈতিক কর্মসূচি নিয়ে তারা চিন্তিত। যদি কোনো অরাজকতার সৃষ্টি হয় তবে কয়েক কোটি টাকা মূল্যের চামড়া নিয়ে বিপাকে পড়বেন তারা।চামড়া পাচারের কারণ জানতে চাইলে ব্যবসায়ী ইদ্রিস আলী শাহাজী বলেন,ট্যানারি মালিকদের সরকার কোটি কোটি টাকা ঋণ দিলেও তা পান না তাদের মতো ব্যবসায়ীরা।“চামড়া কেনার পর ট্যানারি মালিকরা দাম কমিয়ে দিলে তখন ব্যবসায়ীরা চোরাইপথে পাচার করতে চান।”বাগআচড়ার চামড়া ব্যবসায়ী শেখ সহিদুল ইসলাম বলেন, পেশাদার চামড়া ব্যবসায়ীদের পুঁজি সঙ্কটের সুযোগ নেবে এবার চোরাকারবারিরা।“তারা পাড়ায় পাড়ায় গিয়ে বাজারদরের চেয়ে বেশি দামে চামড়া কেনে। পরে সুযোগ বুঝে পাচারকারী চক্রের হাতে চামড়া তুলে দেয়।”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top